জেলা

প্রাক বর্ষায় নদী ও সমুদ্রের বাঁধ মেরামতির কাজে তৎপর প্রশাসন, বৈঠক জেলাশাসকের দপ্তরে

এনএফবি, পূর্ব মেদিনীপুরঃ

গত দুবছরে প্রাকৃতিক দূর্যোগের ফলে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার নদী ও সমুদ্রের জল প্লাবিত হয়ে নদী ও সমুদ্র পাড় সংলগ্ন অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রাজ্য সরকারের তরফে যুদ্ধকালীন তৎপরতায় সাময়িক ভাবে নদী বা সমুদ্র বাঁধ মেরামতির কাজ করা হয়।

তবে বর্ষাকাল আসন্ন, তার আগে জেলার যে সমস্ত নদী, সমুদ্র বাঁধ দুর্বল রয়েছে সেগুলিকে যাতে বর্ষার আগে মেরামতি করা যায় তার জন্য জেলার সমস্ত ব্লক সভাপতি, বিডিও, বিধায়ক, মন্ত্রী, জেলাশাসক ও জেলাশাসকের আধিকারিকদের নিয়ে জেলাশাসকের দপ্তরে একটি প্রশাসনিক বৈঠক করা হয়। সেই বৈঠকে রাজ্যের দুই মন্ত্রী, সেচ ও জলপথ দপ্তরের মন্ত্রী সৌমেন কুমার মহাপাত্র, মৎস্যমন্ত্রী অখিল গিরি, জেলাশাসক পূর্ণেন্দু মাজি, বিধায়ক উত্তম বারিক, সুকুমার দে, বিপ্লব রায়চৌধুরী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গত দুবছর প্রাকৃতিক দূর্যোগের কারণে জেলার বিস্তীর্ণ এলাকা নদী ও সমুদ্রের জলে প্লাবিত হয়। ফলে সমস্যায় পড়ে নদী ও সমুদ্রের পাড়ে বসবাসকারী মানুষ জন থেকে সাধারণ মানুষ। নষ্ট হয় কৃষি জমি ও জমির ফসল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে জেলার ক্ষতিগ্রস্ত এলাকা গুলি যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ করা হয়। এই বছর বর্ষায় যাতে জেলার মানুষকে জলের তলায় দিন কাটাতে না হয় তার জন্য এখন থেকে তৎপর জেলা প্রশাসন। জেলার কোন ব্লকের কি সমস্যা রয়েছে তা বিডিও ও সভাপতিদের কাছ থেকে শোনা হয়। জেলার প্রতিটি ব্লকের সমস্যা লিপিবদ্ধ করা হয়। সেগুলিকে দ্রুত গুরুত্ব দিয়ে কাজ করতে হবে বলে জানান রাজ্যের দুই মন্ত্রী ও জেলা প্রশাসন।

আরও পড়ুনঃ সংবাদমাধ্যমের উপর লাঠিচার্জ করার নিদান খড়্গপুরে