জেলা

প্রার্থী নিয়ে ক্ষোভ – বিক্ষোভ অব্যাহত কোচবিহার তৃণমূলে

এনএফবি, কোচবিহারঃ

তৃণমূল কংগ্রেসের প্রার্থী নিয়ে আজও ক্ষোভ বিক্ষোভ অব্যাহত কোচবিহারে। আজ কোচবিহার শহরের গুঞ্জবাড়ি এলাকায় পুরসভার ১ নম্বর ওয়ার্ডের দলীয় প্রার্থী চন্দনা মহন্তের নাম বাদ দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ দেখায় তৃণমূল কর্মীরা। চন্দনা মহন্ত এবার ফরওয়ার্ড ব্লক থেকে এসে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এবারই তাঁকে তাঁর পুরানো ওয়ার্ড ১ নম্বর থেকে প্রার্থী করেছে তৃণমূল। এতেই ক্ষুব্ধ ওই এলাকার তৃণমূল কংগ্রেস কর্মীরা। তাঁদের অভিযোগ, ১৫ বছর ধরে ওই এলাকায় কাউন্সিলার রয়েছেন চন্দনা মহন্ত। কিন্তু এলাকায় মানুষের পাশে তাঁকে সেভাবে কোন দিনই পাওয়া যায়নি। তাই সেখানে প্রার্থী বদল করে নতুন কোন প্রার্থীর নাম ঘোষণা করতে হবে।
গতকাল প্রথম তালিকা প্রকাশের পর থেকেই কোচবিহারে রাজ্যের ক্ষমতাসীন দলের প্রার্থী নিয়ে ক্ষোভ বিক্ষোভ শুরু হয়। কোচবিহার পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী বদলের দাবি তুলে গতকালই বিক্ষোভ দেখান দলীয় কর্মী সমর্থকদের। ক্ষোভ সামাল দিতে গতকালই দ্বিতীয় তালিকা প্রকাশ করে তৃণমূলের রাজ্য নেতৃত্ব। সেখানে বেশ কিছু নতুন নাম যুক্ত করা হয়। অনেকের ওয়ার্ড চেঞ্জ করা হয়। কিন্তু তারপরেও ক্ষোভ বিক্ষোভ অব্যাহত রয়েছে তৃণমূল কংগ্রেসে। এই অবস্থায় দলের অভ্যন্তরে ক্ষোভ বিক্ষোভ সামাল দিতে না পারলে অনেক ক্ষেত্রেই গোঁজ প্রার্থী বা প্রকাশ্যে না হলেও গোপনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে অনেকেই কাজ করতে পারে বলে তৃণমূল জেলা নেতৃত্বের একাংশ মনে করছেন।
এবার তৃণমূল রাজ্য নেতৃত্ব জেলা সভাপতি ছাড়াও নানা গোষ্ঠী নেতার কাছ থেকে প্রার্থীদের নামের তালিকা নিয়েছেন। পাশাপাশি তালিকা দিয়েছে পিকের টিমও। সব মিলয়ে দেখে খোঁজ খবর নিয়ে তবেই চূড়ান্ত তালিকা তৈরি করেছে রাজ্য নেতৃত্ব। ৪ নম্বর ওয়ার্ডে দীর্ঘ সময় ধরে প্রতিদ্বন্দ্বিতা করে কাউন্সিলার হয়ে আসছেন পুরসভার প্রাক্তন চেয়ারম্যান ভূষণ সিং। তৃণমূলে যুক্ত হওয়ার পরেই তিনি কোচবিহার পুরসভার চেয়ারম্যান হয়েছিলেন। কিন্তু গত বিধানসভা নির্বাচনের আগে দল পরিবর্তন করে বিজেপিতে যোগ দেন। কিন্তু বিধানসভা নির্বাচনের পর তিনি রাজনৈতিক ভাবে কার্যত নিষ্ক্রিয় হয়ে যান। এবার পুরসভায় ৪ নম্বর ওয়ার্ডে ভূষণ সিং প্রার্থী হবেন না বলে সূত্রের খবর। তারই দেওয়া একটি নাম সেখানে চূড়ান্ত করেছে তৃণমূল নেতৃত্ব। সেই কারণেই ওই এলাকার তৃণমূল কর্মীদের ক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে। একই ভাবে ১ নম্বর ওয়ার্ডে দীর্ঘদিন থেকে তৃণমূল করে আসাদের মধ্যে কাউকে প্রার্থী না করে সদ্য ফরওয়ার্ড ব্লক থেকে তৃণমূলে যোগ দিয়েই প্রার্থী হওয়া চন্দনা মহন্তকে নিয়ে ক্ষোভ বিক্ষোভের সৃষ্টি হয়েছে বলে রাজনৈতিক মহলের খবর।

আরও পড়ুনঃ প্রার্থী কে! অনিশ্চয়তায় তৃণমূলের কর্মীরা