ক্রীড়া

আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটার হিসাবে মনোনীত অর্শদীপ

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

এই বছরেই টি টোয়েন্টি ফর্ম্যাটে ভারতীয় দলের জার্সিতে অভিষেক হয়েছিল অর্শদীপ সিংয়ের। আর সেই সিদ্ধান্ত নির্বাচকদের একেবারেই ভুল ছিল না- সেই কথা কার্যত স্পষ্ট। নতুন বছরেই অর্শদীপ সিংয়ের মুকুটে উঠতে পারে নতুন পালক।

আইসিসির বর্ষসেরা উঠতি ক্রিকেটার হিসাবে মনোনীত হয়েছেন ভারতের অর্শদীপ সিং। এবারের গোটা মরসুমে অসাধারণ পারফরম্যান্স দেখানোর পরই মনোনয়ন পেয়েছেন তিনি। আর তাতেই সকলে আপ্লুত। শেষপর্যন্ত এই তরুণ ক্রিকেটারের হাতে সেরার পুরষ্কার ওঠে কিনা সেটাই এখন দেখার।

অর্শদীপ সিং ছাড়াও মনোনয়ন পেয়েছেন ফিন অ্যালেন, ইব্রাহিম জারদানরা। এছাড়া দক্ষিণ আফ্রিকার মার্কো জ্যানস্যানও রয়েছেন এই তালিকায়। লড়াইটা যে যথেষ্ট কঠিন হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।

২০২২ সালেই ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের হয়ে টি টোয়েন্টি ফর্ম্যাটে অভিষেক হয়েছিল অর্শদীপ সিংয়ের। সেই থেকেই দেশের জার্সিতে সাফল্যের রাস্তায় হাঁটা শুরু হয়েছে তাঁর। এই তরুণ ক্রিকেটারের পারফরম্যান্স দেখার পরই তাঁকে এশিয়া কাপের স্কোয়াডেও নেওয়ার সিদ্ধান্ত নিেয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এশিয়া কাপেও বল হাতে নিজের পারফরম্যান্স দেখিয়েছেন। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরদ্ধে সিরিজেও ছিলেন অসাধারণ ফর্মে।অভিষেক বছরই কেরিয়ারের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও জায়গা করে নেন অর্শদীপ। পাকিস্তানের মতো দলের বিরুদ্ধে প্রথম ম্যাচেই জোড়া উইকেট তুলে নিয়েছিলেন তিনি।

২০২২ সালে বল হাতে অর্শদীপ সিংয়ের সাফল্য রয়েছে অনেক। এই মরসুমে এখনও পর্যন্ত ২১টি টি টোয়েন্টি ম্যাচ খেলে ৩১টি উইকেট পেয়ে গিয়েছেন অর্শদীপ সিং। সেইসঙ্গে তাঁর ইকনমি রেট রয়েছে ৮.১৭। শুধু নতুন বলে বোলিং করতে পারাই নয়, ম্যাচের ডেথ ওভারেও অসাধারণ বোলিং করার দক্ষতা রয়েছে অর্শদীপ সিংয়ের। এবারের বিশ্বকাপে সেই পারফরম্যান্সই দেখিয়েছেন তিনি।

অন্যদিকে সেরা হওয়ার লড়াইটা যে খুব একটা সহজ তা কিন্তু নয়। ফিন অ্যালেনের এই মরসুমে টি টোয়েন্টিতে রান রয়েছে ৪১১। দক্ষিণ আফ্রিকার হয়ে মার্কো জ্যানস্যানও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। এই মরসুমে ইতিমধ্যেই ৩৬টি উইকেট পেয়ে গিয়েছেন তিনি। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে ব্যাট হাতেও ভাল পারফম্যান্স দেখিয়েছেন তিনি।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।