ক্রীড়া

রুট ভেঙে দেবেন সচিনের রেকর্ড বলছেন অস্ট্রেলিয়ান তারকা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ১ম টেস্টে ইংল্যান্ডের জয়ের প্রধান কারিগর জো রুট। চতুর্থ ইনিংসে ২৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১১৫ রানে অপরাজিত থাকা রুট টেস্টে তাঁর ২৬ তম সেঞ্চুরি করেন এবং সেইসঙ্গে ১০০০০ রানের মাইলস্টোনও স্পর্শ করেন। ১০০০০ রান পূর্ণ করা যুগ্ম সর্বকনিষ্ঠ হয়েছেন তিনি। প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মার্ক টেলর মনে করেন যে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক টেস্ট ক্রিকেটে সচিন তেন্ডুলকারের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দিতে পারেন।

রুট ১৪তম ব্যাটার যিনি টেস্ট ক্রিকেটে ১০০০০ রানের ল্যান্ডমার্ক ছুঁয়েছেন। স্যার অ্যালেস্টেইর কুকের পর তিনি দ্বিতীয় ইংরেজ ব্যক্তি হিসেবে এই কীর্তি অর্জন করেছেন। ডানহাতি ব্যাটারের ২০১২ সালে ইংলিশ জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল এবং বিখ্যাত ল্যান্ডমার্কে পৌঁছতে এক দশকেরও কম সময় লাগল তাঁর।৩১ বছর বয়সী এই ক্রিকেটার ম্যাচের পর বিশ্বের নানা কোণ থেকে প্রশংসা পাচ্ছেন এবং মার্ক টেলর তাঁর প্রশংসা করে বলেছেন যে রুট সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হতে পারেন। সচিন তেন্ডুলকার তাঁর বর্ণাঢ্য কেরিয়ারে ২০০ টেস্ট ম্যাচে ১৫৯২১ রান করেছিলেন।

“রুটের কম করে পাঁচ বছর বাকি আছে, তাই আমি মনে করি তেন্ডুলকারের রেকর্ড ভালোমতোই অর্জনযোগ্য। গত ১৮ মাস থেকে দুই বছর ধরে রুট যেমন ব্যাটিং করছে তেমনভাবে তাঁকে কখনও ব্যাটিং করতে দেখিনি। তিনি তাঁর কেরিয়ারের শীর্ষে আছেন, তাই সুস্থ থাকলে তাঁর জন্য ১৫০০০-এর বেশি রান অপেক্ষা করছে,” টেলর স্কাই স্পোর্টসকে বলেছেন।