প্রয়াত ময়দানের তিন প্রধানের তারকা বাবু মানি

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

ফের কলকাতা ময়দানে নক্ষত্র পতন। চলে গেলেন প্রাক্তন ফুটবলার বাবু মানি। মৃত্যুকালে বয়স হয়েছিল মাত্র ৬১বছর। বহুদিন ধরেই লিভারের সমস্যায় ভুগছিলেন তিন প্রধানে খেলা এই ফুটবলার। মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডান ছাড়াও ভারতীয় দলে খেলেন।

১৯৮৪ সালে শেষ বারের মতো ইডেনে ডার্বি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ওই ম্যাচে মোহনবাগান ১-০ গোলে হারিয়েছিল ইস্টবেঙ্গলকে। সেই ম্যাচের নায়ক ছিলেন বাবু মানি। তার গোলেই জিতেছিল সবুজ মেরুন। সেই সময় ছড়াও বেরিয়ে ছিল –
ক্যাইসে বানি ক্যাইসে বানি…
বাবু মানি…।

আটের দশকে মঈদুল ইসলামের উদ‍্যোগে বেঙ্গালুরু থেকে কলকাতা এসে প্রথমে মহমেডানে সই করেন বাবু মানি। মূলত তিনি ফরোয়ার্ড পজিশনে খেলতেন। পরবর্তীকালে তিনি বিভিন্ন পজিশনে খেলেছেন। মহমেডানের পর মোহনবাগান, ইস্টবেঙ্গলেও দাপটের সঙ্গে খেলেছেন।

১৯৮৪ তে প্রথম ভারতীয় দলে খেলার সুযোগ পেয়েছিলেন। ১৯৮৪ ও ১৯৮৭ সালে দেশের হয়ে সাউথ এশিয়ান গেমসে সোনাও জিতেছিলেন। সাফ গেমস, নেহেরু কাপ, প্রি ওয়ার্ল্ড কাপ, প্রি অলিম্পিকেও খেলেছেন। খেলেছেন। কৃষ্ণেন্দু রায়, অলোক মুখার্জি, বিকাশ পাঁজি, কৃশানু দে, সুদীপ চ‍্যাটার্জি, অমিত ভদ্রর সঙ্গে ভারতীয় দলে খেলেছেন মাথা উঁচু করে।

বাবু মানি ফুটবল থেকে অবসর নেওয়ার পর আর বেঙ্গালুরুতে ফিরে যাননি। কলকাতা শহরেই থেকে যান। এফসিআইতে চাকরি করতেন। তিনি রেখে গেলেন এক পুত্র ও স্ত্রীকে। তাঁর মৃত‍্যুতে কলকাতা ময়দান-সহ ভারতীয় ফুটবলে নেমে এসেছে গভীর শোকের ছায়া।