ক্রীড়া

প্রয়াত বদ্রু ব্যানার্জী

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

প্রয়াত হলেন প্রাক্তন অলিম্পিয়ান তথা ফুটবলার সমর বন্দোপাধ্যায়। তিনি বদ্রু ব্যানার্জী নামেই পরিচিত ছিলেন। শুক্রবার রাত ২ টোয় প্রয়াত হন তিনি। রেখে গেলেন নাতনি এবং পুত্রবধূকে। তাঁর প্রয়াণে শোকের ছায়া ফুটবল জগতে। দীর্ঘদিন ধরে বার্ধ্যক জনিত কারণে অসুস্থ ছিলেন তিনি।মৃত্যুকালে বয়স হয়েছিল ৯২ বছর। এসএসকেএম চিকিৎসাধীন ছিলেন। গত মাসের ২৭ তারিখ তিনি হাসপাতালে ভর্তি হন। রাজ্য সরকার পাশে ছিল তার ।অ্যালজাইমার্স, উচ্চ রক্তচাপ এবং অ্যাজোটেমিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বদ্রু। ২০০৬ সালে মোহনবাগান তাকে মোহনবাগান রত্ন দিয়ে সম্মানিত করেন। মোহনবাগানের জার্সিতে জিতেছেন ডুরান্ড কাপ, কলকাতা লিগ, আইএফএ শিল্ড রোভার্স কাপ। ৯২ বছর বয়সী বদ্রু বন্দ্যোপাধ্যায় ফুটবলার হতে চাননি শুরুর দিকে। তিনি চেয়েছিলেন একজন চিকিৎসক হয়ে উঠতে। আর জি কর মেডিক্যাল কলেজে তিন বছর ডাক্তারি পরেও ফুটবলকে বেছে নেন দাদার স্মৃতিকে বুকে নিয়ে। বদ্রু বন্দ্যোপাধ্যায়ের দাদা রাধানাথ বন্দ্যোপাধ্যায় ছিলেন বড় মাপের এক ফুটবলার। কিন্তু খেলার মধ্যেই আহত হয়ে দাদা মারা যাওয়ার পর তাঁর স্মৃতিকে বুকে ধরে বড় ফুটবলার হয়ে ওঠার শপথ নেন এই বাঙালি।
১৯৩০ সালের ৩০ জানুয়ারি হাওড়ার বালিতে বিখ্যাত ব্যানার্জী পরিবারে জন্ম বদ্রু বন্দ্যোপাধ্যায়ের। খেলায় তাঁকে উৎসাহ দিতেন নারায়ণ বন্দ্যোপাধ্যায়, কার্তিক চট্টোপাধ্যায়, ল্যাংচা মিত্রের মতো ব্যক্তিত্ব।
বর্ষীয়াণ ফুটবলারের শরীরিক অবস্থার অবনতি হলে মোহনবাগান ক্লাবকে জানানো হয়। এর পরই শতাব্দী প্রাচীন ক্লাবের উদ্যোগে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের উদ্যোগে তাকে হাসপাতালে ভর্তি করা হয় কিন্তু বাঁচানো গেলো না এই মহান খেলোয়াড়কে।