জেলাফিচার

মদনকামের পূজা উপলক্ষ্যে কোচবিহারের বক্সিরহাটে বাঁশ মেলার আয়োজন

এনএফবি, কোচবিহারঃ

রাজ আমল থেকে চলে আসা রীতিনীতি মেনে অনুষ্ঠিত হল মদন কামের বাঁশ মেলা। আজ তুফানগঞ্জ ২ নম্বর ব্লকের বক্সিরহাট থানার অন্তর্গত বারোকোদালি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের দামেশ্বর ধাম এলাকায় ওই পূজা হয়। কোচবিহার দেবত্বর ট্রাস্ট বোর্ডের নিয়ন্ত্রণে ওই পূজায় প্রথমে দামেশ্বর মহাদেব মন্দিরের বাঁশ নিয়ে আসা হয়। এরপর স্থানীয় বাসিন্দারা তাঁদের বাঁশ নিয়ে এসে ওই পূজায় অংশ গ্রহণ করেন। পূজা উপলক্ষ্যে ঢাকের তালে নৃত্য করতেও দেখা যায় পূজায় অংশ নেওয়া দর্শনার্থীদের।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, রাজ আমল থেকেই এই মদন কামের মেলা অনুষ্ঠিত হয় দামেশ্বর মন্দির এলাকায়। মূলত রাজবংশী সম্প্রদায়ের মানুষ এই পূজা করে থাকে। তবে বর্তমানে ওই পূজা আর শুধু রাজবংশী সম্প্রদায়ের মধ্যেই সীমাবদ্ধ নেই। ওই পূজা উপলক্ষ্যে বহু মানুষের মেলবন্ধনে কার্যত মেলার আসরও বসতে দেখা যায় ওই মন্দির চত্ত্বরে। মেলার নিরাপত্তার জন্য পুলিশি পাহারার ব্যবস্থা করে থাকে বক্সিরহাট থানার পুলিশ।

নিজস্ব চিত্র

স্থানীয় এক বাসিন্দা বলেন, “রাজ আমল থেকে এই পূজা হয়ে আসছে। এক সময় রাজাদের তত্ত্বাবধানে এই পূজা হত। পরবর্তীতে দেবত্বর ট্রাস্ট বোর্ড এই পূজার দেখভাল করে থাকে। রাজবংশী সম্প্রদায়ের এই পূজায় বাঁশ রূপে মহাদেবকেই পূজা করা হয়ে থাকে। আজও নিয়ম নিষ্ঠার সাথে এই পূজা করা হয়ে থাকে। পূজা উপলক্ষ্যে মেলার আসর বসে এখানে।”