ক্রীড়া

গলল বরফ,সাকিবের আর্জি মঞ্জুর করল বিসিবি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

বাংলাদেশ অল রাউন্ডার সাকিব আল হাসানের আর্জি মঞ্জুর করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগামী ৩০ এপ্রিল অবধি সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে ছুটি দিলো বিসিবি। তাঁদের অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে ছুটি দেওয়া হয়েছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে আলোচনার পর নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। জালাল ইউনুস আরও জানান, ২ দিন সময় নেওয়ার পর সাকিব কোনো ফরম্যাটে এখন খেলতে ইচ্ছুক নন বলে জানিয়েছেন ।
গত রবিবার সাকিব জানান, আন্তর্জাতিক ক্রিকেট খেলার মত অবস্থায় তিনি নেই, তাই ক্রিকেট থেকে চান বিরতি। যদিও তাকে দলে রেখেই দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করা হয়।
এর আগে সাকিব আইপিএলের জন্য দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়েছিলেন। আইপিএলে দল না পেয়ে বোর্ডকে সাকিব আশ্বস্ত করেছিলেন, দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে ও টেস্ট দুই সিরিজই খেলবেন। তবে গত ৬ মার্চ দুবাইয়ের উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে সাকিব জানান, তিনি এখন কোনো ফরম্যাটেই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চান না।
বিষয়টি আনুষ্ঠানিকভাবে বিসিবিকে জানালে সাকিবকে ভাবার জন্য ২ দিন সময় বেঁধে দেয় বিসিবি। ২ দিন পর সাকিব বোর্ডকে জানিয়েছেন, নিজের সিদ্ধান্তে তিনি অনড় আছেন। বোর্ডও তাই মঞ্জুর করেছে সাকিবের ছুটি। যদিও বিসিবি প্রধান ২৪ ঘন্টা আগেই সাকিবের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলে জানান,যদি শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভাল না হয়, তা হলে আইপিএল-এ নাম নথিভুক্ত কেন করাল সেই নিয়ে ভাবা উচিত। যদি আইপিএল-এ দল পেত তা হলে একই কথা বলত? যদি বাংলাদেশের হয়ে খেলতে না চায় তা হলে আমাদের কিছু করার নেই।সাকিববলে যেতে পারে না, এই ম্যাচ খেলব, ওই ম্যাচ খেলব না। আমরা যাদের ভালবাসি, তাদের প্রতি সব সময়ই নমনীয় থাকি। কিন্তু তাদেরও পেশাদার হতে হবে। না হলে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে, যেটা পছন্দ নাও হতে পারে।”

এই আইপিএলে দল না পেলেও গত বাংলাদেশ প্রিমিয়ার লিগে বরিশালের হয়ে যথেষ্ট ছন্দে ছিলেন সাকিব। এবারের আইপিএলে নিলামের জন্য সাকিবের দর ছিল ২ কোটি , যা সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের জন্য নির্ধারিত। ২০২১ সালের আইপিএল নিলামে তাকে ৩ কোটি ২০ লাখ টাকায় কিনেছিল কলকাতা নাইট রাইডার্স । ২০১১ সালে এই কলকাতা দিয়েই আইপিএলে পথচলা শুরু সাকিবের। দুইবার কলকাতার হয়ে আইপিএল চ্যাম্পিয়নও হন। কেকেআর ফ্র্যাঞ্চাইজিটিতে তিনি কাটিয়েছেন ছয় বছর। এরপর ২০১৮ সালে যোগ দেন হায়দ্রাবাদে ।