ক্রীড়া

[:en]চ্যাম্পিয়নের স্বপ্ন অধরায় থেকে গেল বাংলার, রনজি জিতলো সৌরাষ্ট্র[:]

[:en]

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

ঘরের মাঠে রঞ্জি চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ধূলোয় মিশে গেল বাংলার। সৌরাষ্ট্র’কে মাত্র ১২ রানের টার্গেট দিল মনোজ তিওয়ারির দলটি। দীর্ঘ ৩৩ বছর পর ইডেনে রনজি জয় করা আর হল না বাংলার। ১২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সহজ জয় তুলে নিল সৌরাষ্ট্র।

তৃতীয় দিনের(শনিবার) শেষে ১৬৯ রানের বিনিময় ৪ উইকেট হারিয়েছিল বাংলা। তখনও ৬১ রানে পিছিয়ে ছিলেন মনোজ তিওয়ারি’রা। ৫৭ রানে অপরাজিত ছিলেন মনোজ তিওয়ারি এবং ১৩ রানে ব্যাটিং করছিলেন শাহবাজ আহমেদ। বাংলার জেতার সম্ভবনা কতটা, তা শনিবারই আন্দাজ করা গিয়েছিল। কিন্তু রবিবার যেন নিষ্ক্রিয় ভূমিকায় দেখা গেল বাংলার ক্রিকেটারদের।

রবিবার ম্যাচের শুরুতেই উনাদকাটের হাতে রান আউট হলেন শাহবাজ(২৭)। অধিনায়ক মনোজ নিজেও ব্যর্থতা ঢাকতে পারলেন না। বিপক্ষ অধিনায়ক জয়দেব উনাদকাটের শিকার হলেন তিনি(৬৮)। চেতন সাকারিয়ার বলে পার্থ ভাটের হাতে নিজের উইকেট উপহার দিয়ে এলেন অভিষেক পোরেল’ও(৩)। এই সুবাদে ১৯৮ রানে ৭ উইকেট হারিয়ে খাদের কিনারায় পৌছে গিয়েছিল বাংলা। এর পর সেই জায়গা থেকে উঠে আসতে পারল না তারা। ২০০ রানে পৌঁছেই অষ্টম উইকেটটি হারাল বঙ্গ ব্রিগেড। উনাদকাটের বলে এলবিডব্লিউ হলেন আকাশ দ্বীপ(১)। ৮ উইকেট পড়ে যাওয়ার পর আর বেশিক্ষণ পিচে দাঁড়িয়ে থাকতে পারল না ইশান পোরেল এবং মুকেশ কুমারের জুটি। উনাদকাটের বলে ইশান(২২)-এর উইকেট ভাঙা মাত্রই রঞ্জি ট্রফি জয়ের স্বপ্ন ভঙ্গ হয়ে যায় বাংলার। কারণ, ক্রিকেটের দীর্ঘায়িত ফরম্যাটে মাত্র ১২ রানের টার্গেট দিয়ে জেতা কার্যত অসম্ভব! দ্বিতীয় ইনিংসে অপরাজিত রইলেন মুকেশ। ব্যাক্তিগত রানের ঝুলিতে তাঁর সংগ্রহ ১৫ রান।

বাংলার দেওয়া ১২ রানের জবাবে ব্যাট করতে নেমে একটি উইকেট হারায় সৌরাষ্ট্র। বিপক্ষ ওপেনার গোহিলকে শূন্য রানে ফেরালেও উৎসবে মেতে উঠতে পারলেন না আকাশ দ্বীপ। এর পর হার্ভিক দেশাই(৪) এবং বিশ্বরাজ জাদেজা(১০)’র জুটি খেলা শেষ করে দেন। দ্বিতীয় ইনিংসে সৌরাষ্ট্রের হয়ে দুর্দান্ত বোলিং করেছেন উনাদকাট। একাই হাফ ডজন(৬) উইকেট নিয়েছেন। অন্যদিকে তিন উইকেট নিয়েছেন সাকারিয়া।

রঞ্জির ফাইনাল খেলার জন্য বাংলা কতটা যোগ্য, তা সমর্থকদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সৌরাষ্ট্র।

[:]