২২টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল ব্লক

এনএফবি ডেস্ক, নয়া দিল্লিঃ

দেশে গুগলের মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব ভিত্তিক ২২টি নিউজ চ্যানেল, ৩টি টুইটার অ্যাকাউন্ট এবং ১টি করে ফেসবুক অ্যাকাউন্ট এবং নিউজ ওয়েব সাইটকে ব্লক করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। দেশে প্রথমবার নয়া তথ্য প্রযুক্তি আইন ২০২১ প্রয়োগ করল কেন্দ্র। বন্ধ করা ডিজিট্যাল প্ল্যাটফর্ম গুলির সম্মিলিত ভিউয়ারশিপ ২৬০ কোটি।
তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারা ভেঙে জাতীয় সুরক্ষা লঙ্ঘন এবং ভারতের বৈদেশিক সম্পর্ক নিয়ে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে এই প্ল্যাটফর্মগুলি বন্ধ করা হয়েছে। জানা গেছে, ২২টির মধ্যে ১৮টি এদেশের ইউটিউব নিউজ চ্যানেল রয়েছে। এছাড়াও আরও চারটি পাকিস্তানি ইউটিউব নিউজ চ্যানেলও ব্লক করা হয়েছে।

ইউটিউব চ্যানেলগুলি দর্শকদের বিভ্রান্ত করতে টিভি নিউজ চ্যানেলের লোগো এবং ভুয়ো থাম্বনেল ব্যবহার করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ”২০২১-এর তথ্যপ্রযুক্তি আইনের অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে ২২টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট, একটি নিউজ ওয়েবসাইট ব্লক করার নির্দেশ জারি করা হয়েছে। ব্লক হওয়া ইউটিউব চ্যানেলগুলির ২৬০ কোটিরও বেশি দর্শক সংখ্যা ছিল। এই চ্যানেলগুলি জাতীয় নিরাপত্তা, ভারতের বৈদেশিক সম্পর্ক এবং সংবেদনশীল বিষয়গুলিতে ভুয়ো খবর ছড়ানো এবং সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানোর জন্য ব্যবহার করা হচ্ছিল।”
মন্ত্রক আরও জানিয়েছে, একাধিক ইউটিউব চ্যানেলের প্ল্যাটফর্ম ভারতের সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীরের মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পোস্ট করার জন্য ব্যবহার করা হয়েছিল। ওই চ্যানেলগুলিকে ব্যবহার করে ভারত-বিরোধী বক্তব্যও প্রচারের চেষ্টা হচ্ছিল। এমনই বেশ কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পাকিস্তান থেকে নিয়ন্ত্রণ করা হয়।
ইউটিউব চ্যানেল ব্লক নিয়ে দেওয়া বিবৃতিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, “ইউক্রেনের পরিস্থিতি নিয়েও এই ভারতীয় ইউটিউব চ্যানেলগুলি বিভিন্ন বিষয়ে মিথ্যা খবর পরিবেশন করেছে। অন্য দেশের সঙ্গে ভারতের বৈদেশিক সম্পর্ককে বিপন্ন করার উদ্দেশ্যেই এটা করা হয়েছে। ব্লক হওয়া ভারতীয় ইউটিউব চ্যানেলগুলি নির্দিষ্ট টিভি নিউজ চ্যানেলের টেমপ্লেট এবং লোগো ব্যবহার করছিল। সোশ্যাল মিডিয়ায় সহজেই ভাইরাল হওয়ার জন্য ভিডিওগুলির শিরোনাম এবং থাম্বনেইল প্রায়ই বদল করা হয়। কিছু ক্ষেত্রে এটাও দেখা গেছে যে নিয়মিতভাবে ভারত-বিরোধী ভুয়ো খবর পাকিস্তান থেকেই ছড়িয়ে দেওয়া হয়েছে।”
উল্লেখ্য, ২০২১-এর ডিসেম্বর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জাতীয় নিরাপত্তার স্বার্থে এখনও পর্যন্ত ৭৮টি ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করেছে।

খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485

Leave a Reply

Your email address will not be published.