জেলা

সীমান্তে পাট চাষে বাধা দেবে না বিএসএফ, বিডিও’র উপস্থিতিতে মিটল সমস্যা

এনএফবি, কোচবিহারঃ

বেশ কিছুদিন থেকেই সীমান্তবর্তী এলাকায় চাষিদের চাষ না করতে দেওয়ার অভিযোগ উঠেছে বিএসএফের বিরুদ্ধে। এমনকি সীমান্তবর্তী এলাকার কৃষকেরা বার বার এই অভিযোগ তুলে স্মারকলিপি পর্যন্ত দিয়েছেন মহকুমা শাসকের কাছে। আর এবার বিএসএফের আধিকারিকদের সাথে কথা বললেন সাহেবগঞ্জের বিডিও। এদিন বিকেলে সীমান্তবর্তী কাঁটাতার সংলগ্ন দিনহাটা ২ নং ব্লক সাহেবগঞ্জ বিডিও অফিসে বিএসএফ আধিকারিকদের সঙ্গে এক বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।
এদিনে এই বৈঠকে উপস্থিত ছিলেন ব্লকের বিডিও রশমিদিপ্ত বিশ্বাস, এসডিও সন্দীপ রায়, ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি বীরেন্দ্রনাথ বর্মন, ১২৯, ১৯২ ব্যাটেলিয়ান বিএসএফ আধিকারিক, সীমান্তবর্তী গ্রাম পঞ্চায়েত এলাকার প্রধানরা। বিএসএফ আধিকারিকদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা চলে। কৃষকরা যাতে ওই এলাকায় পাট চাষ করতে পারে সেই বিষয় নিয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়। সীমান্ত এলাকায় পাট চাষে বাধা দেবে না বিএসএফ। এব্যাপারে সীমান্ত এলাকায় পরবর্তীতে বিএসএফ এর সাথে বৈঠকের মাধ্যমে বিষয়টি আরো পরিষ্কার হবে বলে জানানো হয়।
জানা যায়, ব্লকের বিভিন্ন এলাকায় সীমান্তবর্তী কাঁটাতার ঘেঁষা জমিগুলোতে পাট চাষ করতে সমস্যার সম্মুখীন হতে হয়েছিল কৃষকদের। প্রায়ই বিএসএফ এর সাথে বচসা হচ্ছে। কৃষকদের অভিযোগ কাঁটাতারের সংলগ্ন এলাকায় পাট চাষ করতে দিচ্ছে না বিএসএফ। এবিষয়ে প্রশাসনের দ্বারস্থও হয়েছিলেন তারা। সমস্যা সমাধানের আবেদন জানান কৃষকরা। এ বিষয়ে ব্লক অফিসে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।