ক্রীড়া

ওয়ান ডে বোলিং র‌্যাঙ্কিংয়ে মগডালে বুমরাহ, টি২০ রাঙ্কিংয়ে পাঁচে সূর্যকুমার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ইংল্যান্ডের বিরুদ্ধে বল হাতে ভালো পারফরমেন্স করার জের আইসিসি’র সদ্য প্রকাশিত ওডিআই ফরম্যাটে বোলারদের তালিকায় শীর্ষ স্থানে উঠে এলেন ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ । ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ১৯ রানে ৬ উইকেট নেন বুমরাহ। চার নম্বর থেকে সোজাসুজি ৭১৮ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান দখল করলেন এই পেসার। বুমরাহ শীর্ষ স্থানে উঠে আসার ফলে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন নিউজিল্যান্ড দলের বাঁ হাতি জোরে বোলার ট্রেন্ট বোল্ট। ৭১২ রেটিং নিয়ে বোল্ট রয়েছেন দ্বিতীয় স্থানে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বোল্টের কাছে এক নম্বর ব়্যাঙ্কিং খুইয়েছিলেন জসপ্রীত। দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে চলে এসেছেন পাকিস্তানের বাঁ হাতি জোরে বোলার শাহিন শাহ আফ্রিদি।
অপর দিকে,ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-২০ ম্যাচে সেঞ্চুরি করার পুরস্কার পেলেন ভারতের তরুণ ব্যাটার সূর্যকুমার যাদব। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় তথা শেষ ম্যাচে সূর্যকুমার যাদব অসাধারণ ৫৫ বলে ১১৭ রানের সৌজন্যে টি-২০ ক্রিকেটে ব্যাটারদের তালিকায় জায়গা করে নিয়েছেন প্রথম দশে। ৪৪ ধাপ উঠে পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন তিনি। ভারত ম্যাচটি হারলেও সূর্য কুমারের ব্যাটিং সবার মনে ধরে।
ওয়ান ডে ব্যাটসম্যানদের তালিকায় কোহলি তিনে এবং রোহিত শর্মা চার নম্বরে অবস্থান করছেন। ধাওয়ান এক ধাপ উন্নতি করে ১২ নম্বরে চলে এসেছেন। ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে রয়েছেন বাবর আজম। দুই নম্বরে অবস্থান করছেন পাকিস্তানেরই ইমাম-উল-হক।
ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ শেষে বুমরাহ বলেছেন, “এটা একটা কম্বিনেশনের বিষয়। প্ৰথমে জানতে হবে চলতি বছর কোন ফরম্যাটের বিশ্বকাপ আছে। তার পর সেই ফরম্যাটে বেশি জোর দেওয়াটা জরুরি উক্ত বছরের জন্য। যেমন, এই বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থাকলে টেস্টের উপর বেশি জোর দেওয়াটাই জরুরি।” তিনি আরও বলেন, “ক্যালেন্ডার দেখাটা জরুরি। এমনিতেই আমরা ২০২০-২১ মরশুমে একাধিক ম্যাচ খেলতে পারিনি। সেই কারণে এই বছর অনেক ম্যাচ খেলতে হচ্ছে। পরস্পর এই রকম খেলার রুটিন থাকলে অবশ্যই দলের ফিজিও, ট্রেনারদের সঙ্গে কথা বলাটা জরুরি। তা না হলে নিজেকে ম্যাচ ফিট রাখাটা কঠিন হয়ে দাঁড়ায়। তবে এই বিষয়গুলো খেয়াল রাখলে অনায়াসে যে কোনও ফরম্যাটে খেলা যাবে।”
আগামী বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে নামবে টিম ইন্ডিয়া।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।