জেলা

পাচার রোধে শিবির হিলিতে

এনএফবি, দক্ষিণ দিনাজপুরঃ

হিলি সীমান্ত দিয়ে পাচার রোধে এলাকার বেকার যুবকদের কর্মসংস্থানের দিশা দেখানোর উদ্যোগ নিল দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ। শুক্রবার হিলি থানার একটি সভা কক্ষে জেলা পুলিশের তরফে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার রাহুল দে।

হিলির সীমান্তে বসবাসকারি প্রায় ৫০ জন বেকার যুবকদের উপস্থিতিতে এই শিবির অনুষ্ঠিত হয় । জেলা পুলিশের ধারণা তাদের এই উদ্যোগে যেমন এলাকার বেকারদের কর্মসংস্থান বাড়বে, তেমনই যুবকদের মধ্যে পাচার ও অপরাধমূলক কাজের প্রবণতা কমবে বলে পুলিশ জানিয়েছে। আজকের এই শিবিরে তাদের মাসরুম চাষ, মৎস্য চাষ এর উপর জোর দেওয়া হয়। কারণ এগুলো বর্তমানে লাভজনক চাষ। এক্ষেত্রে তাদের অর্থনৈতিক ভাবে সাম্বলম্বী করে তুলতে সরকারি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে লোন পাইয়ে দেওয়ারও প্রচেষ্টা করবে জেলা পুলিশ বলে আজকের এই শিবিরে যোগ দেওয়া বেকার যুবকদের আশ্বস্ত করা হয়েছে। এবিষয়ে জেলা পুলিশ সুপার রাহুল দে বলেন, ” জনসংযোগের উপর আমরা জোর দিয়েছি। ইতিমধ্যেই আমরা বিভিন্ন প্রকল্প চালু করেছি। হিলি যেহেতু সীমান্ত এলাকা তাই কর্মসংস্থানের অভাবে অনেকেই পাচার ও অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ে। তাই আমরা হিলির সীমান্ত এলাকার শিক্ষিত বেকার যুবকদের নিজের পায়ে দাঁড়ানোর লক্ষ্যের মাধ্যমে নতুন নতুন চাষ ও নানা কাজে প্রশিক্ষণ দিয়ে তাঁদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার প্রচেষ্টা করা হবে।” পাশাপাশি হিলির বালুপাড়ার এক যুবক জানান , “আমাদের এলাকায় সেভাবে কাজ নেই। তাই কাজের জন্য বাইরে যেতে হয়। জেলা পুলিশ আমাদের জন্য ভেবেছে এবং আমাদের নতুন কর্মসংস্থানের দিশা দেখাচ্ছে। সেজন্য ধন্যবাদ জানাই।”

প্রসঙ্গত, হিলির সীমান্ত এলাকা দিয়ে প্রতিনিয়ত নানা ধরণের পাচার ও অপরাধমূলক কার্যকলাপ চলতে থাকে। কাজ না থাকায় যুবকরা পাচার কাজের পাশাপাশি নেশাগ্রস্ত হয়ে পড়ে ও নানা অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে। এবার তারা জেলা পুলিশের সহযোগিতায় কর্মসংস্থানের দিশা দেখতে পাবে।