এসএসসি গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ খারিজ

এনএফবি, কলকাতাঃ

এসএসসি গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। পরিবর্তে গ্রুপ-ডি নিয়োগে অস্বচ্ছতার যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখবে বিশেষ অনুসন্ধানকারী দল। সোমবার এই রায় দিয়েছে আদালতের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে মাথায় রেখে বিশেষ অনুসন্ধানকারী দল গড়ে এই মামলার অনুসন্ধান করতে হবে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ স্কুল সার্ভিস কমিশনের চতুর্থ শ্রেনীর কর্মী নিয়োগে বেনিয়মের অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন। রাজ্য সরকার সেই নির্দেশের বিরুদ্ধে পাল্টা হাইকোর্টে আবেদন করে। আজ তারই শুনানি ছিল আদালতের ডিভিশন বেঞ্চে। শুনানিতে একক বেঞ্চের রায় খারিজ করে দিয়ে বিশেষ অনুসন্ধানকারী দলকে এই মামলার অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়। তিন সদস্যের এই বিশেষ অনুসন্ধানকারী দলের নেতৃত্বে আছেন প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগ এবং তাঁর সাথে আছেন স্কুল সার্ভিস কমিশনের আশুতোষ ঘোষ, মধ্যশিক্ষা পর্ষদের সহ-সচিব(প্রশাসন) পারমিতা রায় এবং হাইকোর্টের আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায়। আদালত জানিয়েছে, দু’মাসের মধ্যে অনুসন্ধানের কাজ শেষ করতে হবে এবং এই অনুসন্ধান দলের সমস্ত ব্যয়ভার বহন করবে রাজ্য।

২০১৯ সালে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ সংক্রান্ত প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও প্রচুর নিয়োগ হয়েছে বলে আদালতে মামলা দায়ের হয়। প্রাথমিকভাবে ওই অনিয়মের অভিযোগ ওঠে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে। কিন্তু পরে কমিশন আদালতকে জানায়, ওই নিয়োগ সংক্রান্ত কোনও সুপারিশ তারা করেনি। এরপরেই এই মামলায় জড়িয়ে পড়ে মধ্যশিক্ষা পর্ষদের নাম। যদিও আদালতে অভিযোগ অস্বীকার করেছেন মধ্যশিক্ষা পর্ষদের আইনজীবী।

Leave a Reply

Your email address will not be published.