ফ্রান্সের জাতীয় পতাকার রং বদল

এনএফবি ডেস্কঃ

পাঁচ দশক পর ফ্রান্সের জাতীয় পতাকার রং বদল। আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্সের তিন রঙ্গা জাতীয় পতাকায় হাল্কা নীলের বদলে ফরসি বিপ্লবের প্রতীক গাঢ় কালচে নীল রঙকে ফিরিয়ে এনেছেন।

প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ফ্রান্সের সরকারি আধিকারিকরা স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, গত বছরই রাষ্ট্রপতির প্রাসাদে নতুন রঙা জাতীয় পতাকা উত্তোলন করেন, কিন্তু কেউ তা খেয়াল করেননি। একপ্রকার চুপিসারেই হয়েছে রংবদল। ১৯৭৬ সাল পর্যন্ত জাতীয় পতাকায় গাঢ় কালচে নীল রঙই ব্যবহার হত। তৎকালীন প্রেসিডেন্ট প্রেসিডেন্ট জিসকার্দ দ’এস্তাইং ইউরোপিয়ান ইউনিয়নের পতাকার সঙ্গে সামঞ্জস্য রেখে বর্তমান পতাকার রঙ করেন। তবে ফরাসি নৌসেনা এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠান কিন্তু আগাগোড়াই গাঢ় কালচে নীল ব্যবহার করত। কয়েক দশক ধরে সেটাই ব্যবহার হয়েছে। কিন্তু প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ সিদ্ধান্ত নেন, যেহেতু ইউরোপিয়ান ইউনিয়নের পতাকা ফরাসি পতাকার পাশে থাকে তাই একই রঙের হোক দুটি পতাকা।

ফ্রান্সের রাষ্ট্রপতি ভবন এলিসে প্যালেস থেকে অবশ্য জাতীয় পতাকার রঙ বদল নিয়ে কোন সরকারি ঘোষনা করা হয়নি। কোনও সরকারি প্রতিষ্ঠানেও নির্দেশিকা দেওয়া হয়নি। অনেকেই রাষ্ট্রপতির সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। আবার অনেকে ১৯৭৬ সালের আগের পতাকার রং নিয়ে নস্ট্যালজিক। তাঁরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.