ফিচারস্থানীয়

মহিলাদের স্বনির্ভর করতে ড্রাগন ফল চাষের উদ্যোগ নিল চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েত

এনএফবি,দক্ষিণ দিনাজপুরঃ

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের পিছিয়ে পড়া মহিলাদের স্বনির্ভর করে তুলতে উদ্যোগী হয়েছে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েত।

জানা গেছে, চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের চল্লিশটি স্বনির্ভর দলের মহিলাদের ড্রাগন ফল চাষের মাধ্যমে স্বনির্ভর করতে উদ্যোগী হয়েছে এই গ্রাম পঞ্চায়েত। যার ফলে এলাকার প্রায় ৫০০ থেকে ৬০০ স্বনির্ভর দলের মহিলারা উপকৃত হবেন।

আর ও জানা গেছে ২১- ২২ অর্থবর্ষে ইতিমধ্যেই সেই লক্ষ্যে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে geo-tagging এর কাজ সম্পন্ন হয়েছে। যে সমস্ত এলাকায় এই ড্রাগন ফল চাষ হবে সেখানে ফলকও বসানো হয়েছে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে। এই বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে ডিপিআর পাঠিয়ে দিয়েছে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েত। সংশ্লিষ্ট দপ্তর থেকে এই বিষয়ে অর্থ বরাদ্দ করা হলেই এলাকার স্বনির্ভর দলের মহিলাদের দিয়ে ড্রাগন ফল চাষ করতে শুরু করবে এই গ্রাম পঞ্চায়েত। সেই লক্ষ্যে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এই প্রকল্পের জন্য ২ লক্ষ ৮৭ হাজার ৮০ টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানা গেছে ।

সরস্বতী বর্মন , স্বনির্ভর দলের মহিলা

ইতি মধ্যেই ড্রাগন ফলের ব্যাপক চাহিদা রয়েছে। তাই এই চাহিদা সম্পন্ন ফল চাষ করে গ্রামীণ মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে চিঙ্গিশপুর গ্রাম পঞ্চায়েতের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে স্বনির্ভর দলের মহিলারাও।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।