স্বহস্তে প্রাকৃতিক উপকরণ দিয়ে দুর্গা প্রতিমা গড়ে দূষণমুক্ত পৃথিবী গড়ার আবদন দ্বাদশ শ্রেণীর সাগরের

এনএফবি, জলপাইগুড়িঃ

পড়াশোনার ফাঁকেই খড়, মাটি ও রঙ দিয়ে বানিয়ে ফেলেছে এক আস্ত দুর্গা প্রতিমা। জলপাইগুড়ি জেলা স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র সাগর দাসের নিজের হাতে তৈরী এই মৃন্ময়ী দেবীমূর্তি দেখতে ভিড় করছেন পাড়া প্রতিবেশীরাও ।

সাবেকি সাজে প্রতিমাকে সাজিয়েছে সে। এই প্রতিমা তৈরি করতে তার প্রায় তিন মাস সময় লেগেছে তার । প্রথা মেনে উল্টো রথযাত্রার দিন কাঠামো পুজো করে মূর্তি বানানোর কাজ শুরু করে ছিলো এবং জন্মাষ্টমীর দিন কাঠামোতে মাটি দেওয়ার কাজ শুরু করে l অষ্টমীতে চক্ষুদান করে মূর্তির l সমস্ত রকম বিধান মেনে সে দুর্গা মূর্তি তৈরি করছে। তার এই সাফল্যে খুশি তার পরিবার সহ এলাকাবাসীরা ।

শিল্পী সাগর দাস

এই বিষয়ে সাগর দাস জানায়, আমি আট বছর ধরে এই মূর্তি বানাই এবং নিজেই বাড়িতেই পুজো করিl এটা আমার অনেক দিনের শখ l আমি ছোটবেলায় এভাবেই ঠাকুর তৈরি করতাম। বাড়ির লোক আমাকে খুব সহায়তা করে ও সবসময় উৎসাহ দেয় । সে আরো বলে এই মূর্তি বানাতে আমি কোন কৃত্রিম জিনিস ব্যবহার করিনি, প্রাকৃতিক জিনিস দিয়েই কাজ টি করার চেষ্টা করেছি । এখনো কাজ কিছুটা বাকি, আশাকরি ষষ্ঠীর আগে কাজ শেষ করে ফেলব । দেবীর কাছে আমার প্রার্থনা, দূষণ মুক্ত হোক পৃথিবী, বন্ধ হোক হিংসা ও হানাহানি l

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।