শিল্প শহর হলদিয়ায় জুট ফেয়ারের সূচনা

এনএফবি,পূর্ব মেদিনীপুরঃ

পূর্ব মেদিনীপুরের হলদিয়ার সিটি সেন্টারে ন্যাশনাল জুট বোর্ডের উদ্যোগে তৃতীয় বর্ষ ‘জুট ফেয়ারের’ সূচনা করলেন জুট কমিশনার মলয় চক্রবর্তী।

রাজ্যের বিভিন্ন প্রান্ত এবং ভিন রাজ্য থেকে পাটের তৈরি হস্তশিল্প নিয়ে হাজির হয়েছেন শিল্পী ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। পাটের তৈরি নানা ধরণের হ্যান্ড ও শপিং ব্যাগ,ওয়াল হ্যাঙ্গিং, গিফট আইটেম, জুয়েলারি, জুতো প্রদর্শিত হচ্ছে মেলায়। আগামী ১৪ আগষ্ট পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মেলা চলবে।

নিজস্ব চিত্র

ন্যাশনাল জুট বোর্ডের ডেপুটি ডিরেক্টর দেবদূত মুখোপাধ্যায় বলেন, “গত দু’বছর মেলাতে ভালোই বিক্রিবাট্টা হয়েছিল।এবার মেলায় ২৮ টি স্টল রয়েছে। তিনি বলেন, মোট উৎপাদিত পাটের ৭০ শতাংশ যায় খাদ্যশস্য প্যাকেজিংয়ে। কিন্তু মিল মালিকরা অত্যন্ত কম দামে পাট কেনায় চাষিরা ঠিক মতো দাম পাচ্ছেন না। পাটজাত পণ্যসামগ্রী বৃদ্ধি পেলে চাষিরা বেশি উপকৃত হবেন। মোট পাটের ৩০ শতাংশ পাটজাত পণ্য তৈরিতে কাজে লাগে। ন্যাশনাল জুট বোর্ড পাটজাত পণ্যের ব্যবহার বাড়িয়ে পাটের ভ্যালু অ্যাডিশনের উপর গুরুত্ব দিয়েছে। এর ফলে চাষি ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রাম ও শহরের বহু মানুষের কর্মসংস্থান হচ্ছে।”

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.