কাতার বিশ্বকাপে আর বাধ্যতামূলক নয় করোনা পরীক্ষা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

২০ নভেম্বর থেকে কাতারে বসতে চলেছে ফুটবলের মহোৎসব ‘ফিফা বিশ্বকাপ ২০২২ চলবে ১৮ ডিসেম্বর অবধি’। প্রায় সব ম্যাচের টিকিট শেষ। আর এবার কাতারের স্বাস্থ্য মন্ত্রকের তরফে কোভিড নিয়ে নিয়মে কিছুটা শিথিলতা আনা হল। কাতার সরকারের তরফে জানানো হয়েছে যে, বিশ্বকাপ ফুটবল দেখতে যাওয়ার জন্য করোনা পরীক্ষা করা আর বাধ্যতামূলক নয়। এমনকী বিমানে ওঠার আগেও কোভিড পরিক্ষা করা বাধ্যতামূলক নয়। পাশাপাশি স্টেডিয়ামে প্রবেশ করার আগে কাতার সরকারের কোভিড অ্যাপে শারীরিক অবস্থার কথাও জানাতে হবে না।

কাতার সরকারের তরফে প্রকাশিত নিয়মাবলিতে উল্লেখ করা ছিল যে বিশ্বকাপ দেখতে হলে কোভিড নেগেটিভ রিপোর্ট থাকা আবশ্যিক। থাকতে হবে ভ্যাক্সিন সার্টিফিকেটও। তা নাহলে কাতারে ঢুকতে দেওয়া হবে না। গত সপ্তাহ থেকে মাস্ক পরার নিয়মেও শিথিলতা আনে কাতার সরকার। জানানো হয় যে, সব জায়গায় মাস্ক পরার কোনও দরকার নেই, শুধুমাত্র হাসপাতালে প্রবেশের ক্ষেত্রেই মাক্স পরা বাধ্যতামূলক। কাতারের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “কোভিড সংক্রমণ অনেক কমে গিয়েছে। প্রতিদিন নতুন করে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা কমছে। বিশ্বের কোনও দেশেই কোভিড এখন আর আতঙ্কের জায়গায় নেই। তাই নিয়ম শিথিল করা হচ্ছে। তবে টিকাকরণ কর্মসূচি যেমন চলছিল, তেমনই চলবে।”

প্রসঙ্গত, গোটা বিশ্বতেই অতিমারি করোনার থাবা কমে এসেছে। কাতার বিশ্বকাপে এশিয়া থেকে প্রথম বার ছ’টি দেশ খেলবে। আয়োজক দেশ হিসাবে কাতার বিশ্বকাপে খেলছে। এছাড়া, জাপান, কোরিয়া, সৌদি আরব, ইরান এবং অস্ট্রেলিয়া বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেয়েছে। প্রথম দেশ হিসাবে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে ব্রাজিল। তবে ৪ বারের বিশ্বকাপজয়ী ইতালির না থাকাটা কাতার বিশ্বকাপে একটা বড় অঘটন। এবারের বিশ্বকাপ হতে চলেছে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ মেসি নিজেই জানিয়েছেন সেই কথা। ওপর তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোরও সম্ভবত এটা শেষ বিশ্বকাপ। দুই তারকাই কাতারে শেষবার অন্তত একবার বিশ্বকাপ জেতাতে চাইবেন দেশকে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের তারকা লুকা মার্ডিচেরও এটা শেষ বিশ্বকাপ। অন্যদিকে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলও ২০০২ সালের পর এখনও বিশ্বকাপ জেতেনি। তারাও মরিয়া থাকবে বিশ্বকাপ জিততে।

বিশ্বকাপের গ্রুপ

গ্রুপ এ: কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস

গ্রুপ বি: ইংল্যান্ড, ইরান, আমেরিকা, ওয়েলস

গ্রুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড

গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, টিউনিশিয়া, অস্ট্রেলিয়া

গ্রুপ ই: স্পেন, জার্মানি, জাপান, কোস্টা রিকা

গ্রুপ এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া

গ্রুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইৎজারল্যান্ড, ক্যামরুন

গ্রুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।