ফিচাররাজ্য

মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীদের ধরনা

এনএফবি ডেস্ক, কলকাতাঃ

মাদ্রাসা সার্ভিস কমিশনের ষষ্ঠ এসএলএসটির শিক্ষিক শিক্ষিকা নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ হয়েও বঞ্চিত হয়েছেন চাকরিপ্রার্থীরা। তারই প্রতিবাদে আজ থেকে ফের আন্দোলনে বসলো চাকরি প্রার্থীরা। ২০১৩ সালে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী যেখানে শূন্যপদের কথা ছিল ৩১৮৩ টি। যদিও গেজেটের নিয়ম অনুযায়ী পরীক্ষার আগের দিন অবধি শিক্ষক নিয়োগের সংখ্যা আপডেট করা হবে বলে জানানো হয়। ফল প্রকাশের পর ২০১৬ সালে তার সংখ্যা দাঁড়ায় প্রায় ৫০০০। যদিও ২০১৮ সালে মাদ্রাসা সার্ভিস কমিশন নিয়োগ করে ১৫০০ জনকে। তবে কোনো মেরিট লিষ্ট ছাড়াই সেই নিয়োগ হয় বলে দাবি বিক্ষোভরত যুবক যুবতীদের। সেই নিয়োগেও দুর্নীতি রয়েছে বলে দাবি করে তারা।

আন্দোলনে বারংবার পুলিশের বাধার মুখে পড়তে হয়েছে আন্দোলনকারীদের। প্রশাসন কোনমতেই আন্দোলন করার অনুমতি দেয়নি আন্দোলনকারীদের বলেই জানা যায়। আন্দোলনে নামলে তাদেরকে জোরপূর্বক লালবাজার থানায় তুলে নিয়ে যাওয়া হয়। ফলন্ত,’মাদ্রাসা সার্ভিস কমিশন প্রার্থী মঞ্চ’ আদালতের দ্বারস্থ হয়। কলকাতা হাইকোর্টের বিচারপতি মাননীয়া শম্পা সরকার তার নির্দেশে তাদের অবস্থান বিক্ষোভ তথা ধরনা মঞ্চের অনুমতি দিয়েছেন। প্রাথমিকভাবে ১৪ দিনের অনুমতি দিলেও তাদের দাবি আদায় না করা পর্যন্ত তারা সেই আন্দোলনে অনড় থাকবেন বলে আন্দোলনকারীরা জানান।

নিজস্ব চিত্র

মাদ্রাসা সার্ভিস কমিশন পাশ প্রার্থী মঞ্চের সভাপতি মনিরুল ইসলাম জানান,রাজ্যের ৬১৪ টি মাদ্রাসায় বর্তমানে আনুমানিক ১০০০০ শূন্যপদ রয়েছে। অবিলম্বে সেই শূন্যপদ পূরণের দাবি তারা তাদের মঞ্চ থেকে জানাচ্ছেন। আর নিয়োগ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন দীর্ঘায়িত হবে বলেও তিনি জানান।