ক্রীড়া

জাদেজার খেলায় ক্যাপ্টেন্সির প্রভাব ফেলেছিল মেনে নিলেন ধোনি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

চলতি আইপিএলে ফের অধিনায়ক হিসাবে প্রত্যাবর্তন মহেন্দ্র সিং ধোনির। একের পর এক ব্যর্থতার পরই ধোনিকে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ফিরিয়ে দিয়েছেন রবীন্দ্র জাদেজা। আর অধিনায়ক ধোনির প্রত্যাবর্তনের ম্যাচেই দুরন্ত জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। সেই ম্যাচের পরই খোলামেলা মেজাজে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অবশেষে জাদেজার নেতৃ্ত্ব ছাড়ার প্রসঙ্গ নিয়েও মুখ খুললেন ক্যাপ্টেন কুল। মেনে নিলেন যে নেতৃত্বের চাপ রবীন্দ্র জাদেজার খেলাতে পড়ছিল।

এবারের আইপিএলের শুরুতেই সকলকে চমকে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএল শুরু হওয়ার কয়েকদিন আগেই চেন্নাই সুপার কিংস তাদের নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছিল। মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বের ব্যাটন তুলে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজার ওপর। কিন্তু জাদেজার তত্ত্বাবধানে চেন্নাই সুপার কিংসের শুরুটা একেবারেই ভালভাবে হয়নি। একের পর এক ম্যাচ হেরে ক্রমশই পয়েন্ট তালিকায় নীচের দিকে চলে গিয়েছিল চেন্নাই সুপার কিংস।ম্যাচ শেষে এই প্রসঙ্গ যে ধোনির সামনে উঠবে তা তিনি ভালভাবেই জানতেন। সেইভাবে প্রস্তুতও হয়ে এসেছিলেন ক্যাপ্টেন কুল। তিনি জানান, “আমি যা অনুভব করেছি যে এই অধিনায়কত্ব রবীন্দ্র জাদেজার খেলার ওপর বিশেষ প্রভাব ফেলছিল। আমি একজন ভাল বোলার, ভাল ব্যাটার এবং ভাল ফিল্ডার জাদেজাকে চাই। এই কদিন জাদেজার মতো একজন ভাল ফিল্ডিয়ারকে আমরা হারিয়ে ফেলেছিলাম”।

অধিনায়ক হওয়ার পর থেকেই রবীন্দ্র জাদেজার ব্যাটিংয়েও তার প্রভাব দেখা যাচ্ছিল। শ্রীলঙ্কা সিরিজে জাদেজার যে পারফরম্যান্স দেখা গিয়েছিল, আইপিএলের মঞ্চে তার ঝলক দেখা যায়নি। যা দেখে ক্রমশই চিন্তা বাড়ছিল সকলের মধ্যে। যদিও ধোনির মতে এই অধিনায়কত্বের ব্যপারটা নাকি জাদেজা গত মরশুমের শেষ থেকেই জানতেন। প্রস্ততির সময়ও পেয়েছিলেন। তবুও জাদেজা কিন্তু এবারের আইপিএলে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি।