ক্রীড়া

আইপিএল কোথায় শুরু আলোচনা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

দুটি ভিন্ন তারিখকে ২০২২ আইপিএল মরশুমের শুরুর তারিখ হিসাবে বিবেচনা করা হচ্ছে। যদিও অফিসিয়াল সম্প্রচারকারী স্টারের পক্ষ থেকে যা জানানো হয়েছে সেই অনুযায়ী বলা যায় যে তারা ২৬শে মার্চ থেকে টুর্নামেন্ট শুরু করতে আগ্রহী। আরও একটি মত অনুসারে ২৭শে মার্চ তারিখটিকে বিবেচনা করা হচ্ছে আইপিএলের উদ্বোধনী ম্যাচ আয়োজনের জন্য৷ টুর্নামেন্টটি ২৯শে মে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

একবার শুরুর চূড়ান্ত তারিখের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়ে গেলে, বোঝা যাবে এই সংস্করণে কোন কোন দল কাদের বিরুদ্ধে দুটি লিগ ম্যাচ খেলবে এবং কাদের বিরুদ্ধে একটি লিগ ম্যাচ খেলবে। প্লেঅফ পর্বের কেন্দ্রগুলি এখনও চূড়ান্ত করা হয়নি এবং এই ব্যাপারে ২৫শে ফেব্রুয়ারি আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে৷

চলমান মহামারীর পরিপ্রেক্ষিতকে মাথায় রেখেই ভারতজুড়ে আইপিএল না করার সম্ভাবনা ছিল এবং সেই ভাবনা অনুযায়ীই বোর্ড আপাতত চলছে। উল্লেখ্য, ২০২১ সালের আইপিএলের দ্বিতীয় পর্বটি ভারতে অনুষ্ঠিত হয়নি, সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তরিত হয়েছিল। প্রাথমিকভাবে ভারতে শুরু করা গেলেও বর্ধিত কোভিড কেসের কারণে মাঝপথে আইপিএল স্থগিত করতে হয়েছিল। যদিও, এই বছর বিসিসিআই ভারতে সম্পূর্ণভাবে টুর্নামেন্ট পরিচালনা করতে আগ্রহী এবং তাদের পরিকল্পনাকে বাধাগ্রস্ত করতে পারে এমন কোনো সুযোগ তারা নিতে চাইবে না।

এই বছর আইপিএল একটি নতুন সূচনা দেখতে পাবে। এগারো বছর পর টুর্নামেন্টটি আবার দশ দলের হবে। দুটি নতুন দল হিসেবে লখনউ সুপার জায়ান্টস ও গুজরাত টাইটান্স টুর্নামেন্টে তাদের অভিষেক করতে প্রস্তুত। সম্প্রতি বেঙ্গালুরুতে মেগা নিলাম অনুষ্ঠিত হয়েছিল, যেখানে দশটি দল তাদের স্কোয়াড তৈরি করতে সক্ষম হয়েছিল।