ক্রীড়া

কলঙ্কের ১৬ আগস্ট কলকাতা ডার্বি দিয়ে শুরু হবে ডুরান্ড

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

আগামী ১৬ আগস্ট শুরু হচ্ছে ডুরান্ড কাপ। আর এবারের ডুরান্ড কাপের উদ্বোধন ম্যাচ শুরু যুবভারতীতে ডার্বি দিয়ে। এদিন ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাসের দফতরে তিন প্রধানকে নিয়ে করা বৈঠকে এমনই সিদ্ধান্ত হলো। অর্থাৎ ইস্ট-মোহন খেলবে ডুরান্ড। টুর্নামেন্টের আকর্ষণ বাড়াতে কলকাতা ডার্বি দিয়ে শুরু ডুরান্ড। আর ১৬ আগস্ট বাংলা ফুটবলের জন্য কলঙ্কিত একটি দিন। কারণ ১৯৮০ সালের সেদিন ইডেন গার্ডেন্সে বড় ম্যাচে ১৬টি তরতাজা প্রাণ ঝরে গিয়েছিল। সেদিন ক্রীড়াপ্রেমী দিবস পালন হয় বাংলায়। সেই দিক থেকে ওই দিন ফের বড় ম্যাচ হওয়া যথেষ্টই তাৎপর্যের বিষয়।

বহুদিন পরে ডুরান্ড কাপ আবারও চেনা মেজাজে ফিরছে। গতবার কলকাতার দুই প্রধান দল খেলেনি। শুধু মহামেডান স্পোর্টিং খেলে এবং রানার্স হয়। সেই বিষয়ে আজ ক্রীড়ামন্ত্রীর সামনে সেনার তরফ থেকে কার্যত তিন প্রধানকে হুমকি দিয়ে ডুরান্ড খেলতে বলা হয় । সবাই মিলিয়ে ১৬ আগস্ট ডার্বি করে কলকাতা ময়দানকে চিরস্মরণীয় করে রাখতে চায়। শোনা যাচ্ছে কলকাতা লিগ এবং ডুরান্ডের জন্য আলাদা দল গড়বে ইস্ট বেঙ্গল ও মোহনবাগান । একই সঙ্গে ডুরান্ড কাপ মোহনবাগান ক্লাবের নামের সঙ্গে এটিকে নাম থাকবে না এমনটাই শোনা যাচ্ছে।

ডুরান্ড কবে কোথায়ঃ

আগামী ১৬ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর হওয়ার কথা ডুরান্ড কাপ। ২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। তাঁদের পাঁচটা গ্রুপে ভাগ করা হবে। কলকাতা, মণিপুর ও আসামে ম্যাচগুলি আয়োজিত হবে। কলকাতায় উদ্বোধন এবং নকআউট ম্যাচ গুলো হবে। এএফসির তরফে ডুরান্ড ও সুপার কাপ আয়োজনের ছাড়পত্র ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে।

২৪ সেপ্টেম্বর ডুরান্ড কাপ শেষের পর, ৬ অক্টোবর শুরু হবে আইএসএল, চলবে ১৮ মার্চ পর্যন্ত। এরপর ১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সুপার কাপ হবে যেখানে ১১টি আইএসএলের ক্লাব এবং নয়টি আইলিগের ক্লাব অংশগ্রহণ করবে। বাড়বে এই প্রতিযোগিতার পুরস্কারমূল্য। আই লিগের দিনক্ষণের বিষয়ে সুস্পষ্ট জানা না গেলেও অক্টোবর থেকে মার্চ পর্যন্ত আই লিগ চলবে বলে খবর।