ক্রীড়া

মুক্তি পাচ্ছে ইস্টবেঙ্গলের তথ্যচিত্র

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

অবশেষে মুক্তি পেতে চলেছে ইস্টবেঙ্গলের তথ্যচিত্র। করোনার কারণে দীর্ঘদিন ধরেই তথ্যচিত্র নির্মাণের কাজ স্থগিত রাখা হয়েছিল। তবে এবার তা প্রকাশিত হতে চলেছে। চলতি বছরের আগামী আগস্টে মুক্তি পাবে লাল-হলুদের তথ্যচিত্র।

ইস্টবেঙ্গলের এই ছবির পরিচালনা করছেন গৌতম ঘোষ। তথ্যচিত্র সংক্রান্ত যাবতীয় কাজ ইতিমধ্যেই মিটিয়ে নিয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত এই পরিচালক। একাধিক ফুটবল খেলোয়াড়দের সঙ্গে সাক্ষাৎকার পর্বও সেরে নিয়েছেন তিনি। অতীতের বিভিন্ন ঘটনা, সাম্প্রতিক কালের কিছু ঘটনাকে রেখে বানানো হয়েছে ইস্টবেঙ্গলের এই তথ্যচিত্র। শুধু তাই নয়, সাম্প্রতিককালের কয়েকজন অভিনেতাকেও এই ছবিতে দেখা যাবে বলে জানা গিয়েছে।

ইস্টবেঙ্গলের এই তথ্যচিত্র দেখানো হবে নন্দনসহ কলকাতার নামী সিনেমাহল গুলিতে। সূত্রে জানা যাচ্ছে, রাজ্য সরকারকে লাল হলুদ ক্লাবের তরফে অনুরোধ করা হবে যাতে সিনেমাটি করমুক্ত করা হয়। ইস্টবেঙ্গলের শীর্ষ কর্তা ডাঃ শান্তিরঞ্জন দাশগুপ্ত বৃহস্পতিবার বলেছেন, ”ইস্টবেঙ্গলের শতবর্ষ নিয়েই এই তথ্যচিত্র, এটি আমরা ২০২০ সালে আত্মপ্রকাশের কথা ভেবেছিলাম। কিন্তু কোভিড পরিস্থিতিতে পরিচালক কাজই করে উঠতে পারেননি। ২০২০ সালে আমাদের শতবর্ষ হয়ে গেলেও এর রেশ আগামী দশবছর থাকবে। তাই এই সিনেমার জনপ্রিয়তা কমবে না। ভারতের কোনও ক্লাবে দল নিয়ে এমন সিনেমা হয়নি। মোহনবাগানে ১৯১১ সালের আইএফএ শিল্ড জয় নিয়ে তথ্যচিত্র হলেও সামগ্রিকভাবে এমন ক্লাবের ইতিহাস নিয়ে হয়নি, তাই ইস্টবেঙ্গল মাঠের বাইরেও ইতিহাস রচনা করতে চলেছে।”

আরও পড়ুনঃ সুনীল সর্বকালের সেরা নয় অন্যতম সেরাঃ সুব্রত ভট্টাচাৰ্য – NF Bangla Private Limited (newsfrontbangla.com)