ক্রীড়া

[:en]বলরামকে শ্রদ্ধা ইস্টবেঙ্গলের[:]

[:en]

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

পিকে বন্দোপাধ্যায়, চুনী গোস্বামীর পর আরও এক কিংবদন্তি ফুটবলারকে হারাল কলকাতা ময়দান। ৮৭ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করলেন তুলসিদাস বলরাম। বৃহস্পতিবার দুপুর ২টো নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রাণ হারিয়েছেন তিনি।

পিকে বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামীর মতো আরও এক কিংবদন্তি ফুটবলারকে হারাল ময়দান। সেই কারণে এই দিন বিকেলের দিকে বলরামকে শ্রদ্ধা জানাল ইস্টবেঙ্গল ক্লাব।

বৃহস্পতিবার দুটি টুইট করেছে লাল-হলুদ বাহিনী। যার মধ্যে একটি টুইটে বলরামকে সমবেদনা জানিয়েছে ইস্টবেঙ্গল ক্লাব কর্তৃপক্ষ। ক্লাবের তরফে লেখা হয়েছে, “বলরামের মতো কিংবদন্তি ফুটবলারের প্রয়াণে আমরা গভীর ভাবে শোকাহত। ওনার পরিবারের সদস্যদের সমবেদনা জানাই।” অন্য একটি টুইটে দেখা গিয়েছে, কোচ স্টিফেন কনস্ট্যানটাইন এবং ছাত্ররা বলরামের প্রয়াণের খবর পেয়ে নীরবতা পালন করছেন। দেশের অন্যতম সেরা এই ফুটবলার ১৯৫৬ সালে ভারতে যে দল অলিম্পিক্সে ফুটবল খেলেছিলেন, তার একমাত্র জীবিত সদস্য ছিলেন বলরাম। পি কে এবং চুনীর মতো সম্মান জানানো হত তাঁকেও। দেশের অন্যতম সেরা স্ট্রাইকার বলা হত তাঁকে। পি কে এবং চুনীর সঙ্গে জুটি বেঁধে বহু গোল করেছেন বলরাম। সতীর্থদের গোল করতেও সাহায্য করতেন তিনি। পিকে এবং চুনীর মতো কাছের বন্ধুদের মৃত্যুর ভেঙে পড়েছিলেন বলরাম।

দীর্ঘদিন ধরেই চিকিৎসা চলছিল বলরামের। গত কয়েক বছরে উত্তরপাড়ার বাড়িতেই থাকতেন তিনি। হাসপাতালে শেষ কয়েকদিন ভাল ভাবে কথা বলতে পারছিলেন না। হাসপাতালে ভর্তির আগে বাড়ির থেকেও বিশেষ বেরোতেন না। রোগে ভোগা শরীর ক্রমশ জীর্ণ হয়ে পড়েছিল। চলার ক্ষমতাও ছিল না বিশেষ। শেষের দিকে ভাঙা গলায় থেমে থেমে কথা বলতেন বলরাম। গত বুধবার হাসপাতালে ভর্তি হন তিনি। এর পরই বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন কিংবদন্তি ফুটবলার।

[:]