এন্ড অফ সাইকেল- পদত্যাগ তিতের

অঞ্জন চ্যাটার্জী,এনএফবিঃ

হতাশ করলো ব্রাজিল। গতবারের রানার্স ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ট্রাইবেকারে হেরে বিশ্বকাপ থেকে ছুটি সাম্বা ঝড়ের। আর ছুটি তাদের কোচ তিতেরও। আগেই ঘোষণা করেছিলেন এই বিশ্বকাপেই ব্রাজিলের কোচ হিসেবে তার শেষ। আর ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে তিনি জানালেন, “এন্ড অফ সাইকেল(End of Cycle)।“ অর্থাৎ, ব্রাজিল কোচ হিসেবে তাঁর দিন শেষ। এবার গোটানোর পালা।
তিনি বলেন, “আমি বলেছিলাম, আমার সময় শেষ। আমি দেড় বছর আগে এটা বলেছিলাম। আমি এক কথার মানুষ।“ ২০২২ সালের বিশ্বকাপে দেড় বছর আগে তিতে বলেছিলেন, আমি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকব। আমার এখানে পড়ে থাকার কোনও কারণ নেই। আমি কিছু জিততে আসিনি। আমি কেরিয়ারে সবকিছু পেয়েছি, শুধু বিশ্বকাপটা বাকি আছে।
২০১৬ সালে ব্রাজিলের দায়িত্ব নেন তিতে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নেয় ব্রাজিল। আর ২০২২ সালের বিশ্বকাপেও সেই পরাজয়ের পুনরাবৃত্তি।

ব্রাজিলের চাকরি ছাড়ার পর তিতে কোথায় যাবেন সেটা জানাননি। মনে করা হচ্ছে তিনি ক্লাব ফুটবলে ফিরতে পারেন। ব্রাজিলে যোগ দেওয়ার আগে তিনি সিরিইয়া-তে কোচিং করাতেন। ২০১২ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে তিনি কোচিং করিয়েছেন। সেখানেই তিনি ফিরতে পারেন বলে মনে করা হচ্ছে। আবার অনেকে মনে করছেন তিনি অন্য দেশের জাতীয় দলের দায়িত্ব নিতে পরে। এখন দেখার তিতের ভবিষ্যৎ কোনদিকে যায়!

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।