স্কুলে যাওয়ার রাস্তা সারাইয়ে উদ্যোগী পড়ুয়ারা

এনএফবি, পশ্চিম মেদিনীপুরঃ

স্কুল যাওয়ার রাস্তা খুব খারাপ, সরকার উদাসীন রাস্তা সারানোর জন্য মুক্ত হস্তে দান করার জন্য পড়ুয়ারা উদ্যোগী হয়ে মানুষের কাছে বার্তা পৌঁছালো। বেহাল রাস্তায় দাঁড়িয়ে পশ্চিম মেদিনীপুর দাসপুরে অভিনব প্রতিবাদ। ছাত্রছাত্রীরাই সরকারী রাস্তা সারাইয়ের আবেদনে পথ চলতি মানুষের কাছে ভিক্ষার ঝুলি নিয়ে রাস্তায়।

“যা পারবেন দান করুন,হাত জড়ো করে আবেদন করছি আপনারা আর্থিক সাহায্য করুন। এই টাকাই আমরা পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ১ ব্লক প্রশাসনের কাছে তুলে দেব। তবেই দ্রুত এই রাস্তার মেরামত হবে। আমাদের বান্ধবীর মতো আর কোনো ছাত্রছাত্রী পথ চলতি মানুষকে খারাপ রাস্তার কারণে অকালে প্রাণ হারাতে হবে না”, এই আবেদন নিয়েই আজ রবিবারের সকাল থেকেই দাসপুরের কল্মীজোড় এলাকায় পথে নেমেছে এলাকার ছাত্রছাত্রীরা। উল্লেখ্য ৯ মার্চ বিদ্যালয়ে যাওয়ার পথে সকাল ১০টা নাগাদ দাসপুর ১ ব্লকের এই বেলতলা সরবেড়িয়ার বেহাল রাস্তায় মেশিন ট্রলির ধাক্কায় মর্মান্তিক মৃত্যু হয় ব্রাহ্মনবসান উচ্চবিদ্যালয়ের পঞ্চম শ্রেনী ছাত্রী নাতাশা পোড়িয়ার। মৃত্যুর জন্য বেহাল রাস্তাকেই দায়ি করে পথ অবরোধ করে স্থানীয়রা,দ্রুত রাস্তা মেরামতের আশ্বাসে প্রায় সাড়ে ৪ ঘন্টা পর বিকেল ৫টা নাগাদ উঠেছিল অবরোধ। দিনের পর দিন কেটেছে কল্মীজোড়ের নাতাশার চিতার আঁচে, আজ উত্তপ্ত ছাত্র সমাজ। এলাকার আশপাশের সড়বেড়িয়া বি সি রায় উচ্চ বিদ্যালয়,ব্রাহ্মনবসান উচ্চবিদ্যালয়ের মতো একাধিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা স্কুল ড্রেস পরেই ওই বেহাল রাস্তার কল্মীজোড়ে পথে নেমেছে, হাত পেতে অর্থ সংগ্রহ করছে। তাদের কাতর আবেদন পথ চলতি মানুষের কাছে, দয়া করে কয়েকটা টাকা দান করার জন্য। খারাপ রাস্তায় পড়ে তাদের মৃত্যুর হাত থেকে বাঁচানোর জন্য আর্জি করেছে। দাসপুর ১ ব্লক প্রশাসন থেকে মন্ত্রী শিউলি সাহা এ রাস্তার বেহাল দশা সবারই গোচরে, হাল ফেরেনি রাস্তার। ছাত্রছাত্রীদের এই অভিনব প্রতিবাদে মুগ্ধ স্থানীয়রা। তাঁরা জানাচ্ছেন দেখে কষ্ট লাগলেও নতুন প্রজন্ম যে পথে নেমে প্রতিবাদ করতে শিখে গেছে এটাই আনন্দের।

এই বিষয়ে পশ্চিম মেদিনীপুর জেলার তৃণমূলের সভাপতি তথা তৃণমূল নেতা অজিত মাইতি বলেন” পঞ্চায়েত সমিতি ও ব্লক প্রশাসনকে বলব দ্রুত রাস্তার মেরামত করার জন্য। আর রাস্তা নিশ্চয়ই খারাপ যার জন্য বাচ্চারা রাস্তায় নেমেছে অর্থ সংগ্রহের জন্য। কিন্তু বাচ্চাদের রাস্তায় নামার কেউ এই ধরনের পরিকল্পনা দিয়ে থাকে সেটটিকে অতি নিন্দনীয়।”

খবরটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন

নিউজফ্রন্ট বাংলার এর ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন
WhatsApp এ নিউজ পেতে জয়েন করুন আমাদের WhatsApp গ্রুপে
আপনার মতামত বা নিউজ পাঠান এই নম্বরে : +91 95936 66485