ক্রীড়া

জয় শাহর নাম থাকলেও সৌরভকে ধন্যবাদ জানালেন না মিতালি

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

মিতালি রাজের অবসর নেওয়ার পরেই দেখা দিলো বিতর্ক। এদিন মিতালি অবসর নেওয়ার পরে বোর্ড সচিব জয় শাহকে ধন্যবাদ জানালেও উচ্চারণ করলেন না বি সি সি আই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। অবসর বার্তায় মিতালি লেখেন,”সমস্ত যাত্রার মতো, এটিও অবশ্যই একদিন না একদিন শেষ হত। সেটাই হল। আমি অবসর নিলাম ক্রিকেট থেকে। আমি যখনই মাঠে নেমেছি, ভারতকে জেতানোর জন্য আমি সেরাটা দিয়েছি। আমি মনে করি এখন আমার খেলার ক্যারিয়ারে ইতি টানার উপযুক্ত সময়। কারণ দল এখন কিছু অত্যন্ত প্রতিভাবান তরুণ খেলোয়াড়ের হাতে রয়েছে এবং ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত উজ্জ্বল। আমি বিসিসিআই এবং জয় শাহ স্যারকে ধন্যবাদ জানাতে চাই , কারণ তাঁদের দারুণ সমর্থন পেয়েছি। প্রথমে একজন খেলোয়াড় হিসেবে এবং তারপর ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে। এত বছর ধরে দলকে নেতৃত্ব দেওয়া একটি সম্মানের বিষয়। এটি অবশ্যই একজন ব্যক্তি হিসাবে আমাকে তৈরি করেছে এবং আশা করি ভারতীয় মহিলা ক্রিকেটকেও নতুন রূপ দিতে সাহায্য করেছে।”

প্রসঙ্গত গত কয়েকমাসে বিভিন্ন সময়ে ভারতের পুরুষ ক্রিকেটারদের সঙ্গে বোর্ড সভাপতি সৌরভের বিতর্ক বাধে। প্রথমে বিরাট কোহলির ওয়ান ডে ক্যাপ্টেন্সি থেকে সরানোর পরে সৌরভ জানান বিরাটের সঙ্গে কথা বলে তাকে সরানো হয়। এরপরে সৌরভকে একপ্রকার মিথ্যাবাদি বলে বিরাট জানান যে তিনি মাত্র ১২ মিনিট আগে জানেন যে তিনি অধিনায়ক থাকছেন না ওয়ান ডে ক্রিকেটে। এরপর ঋদ্ধিমান সাহা ভারতের টেস্ট দল থেকে বাদ পড়ার পরে জানান যে সৌরভ তাকে আশ্বাস দেন যে তিনি যতদিন বোর্ড সভাপতি ঋদ্ধিকে বাদ পড়তে হবে না। মিতালির ক্ষেত্রে কি তেমন কিছু ঘটনা! উঠছে প্রশ্ন!

এদিন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মিতালি রাজ। নতুন প্রতিভাদের জায়গা করে দিতেই এই সিদ্ধান্ত বলে টুইটারে জানিয়েছেন ৩৯ বছরের মিতালী। ভারতীয় দলের জার্সি গায়ে ১২টি টেস্টে ৬৯৯ রান করেছেন মিতালি । সর্বোচ্চ ২১৪। একদিনের আন্তর্জাতিকে ২১২ ম্যাচে ৭৮০৫ রান রয়েছে তাঁর। যা মেয়েদের ক্রিকেটে বিশ্বরেকর্ড। রয়েছে সাতটি শতরানও। এছাড়া, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মিতালীর ৬৪টি অর্ধশতরানও রয়েছে। যা মেয়েদের ক্রিকেটে আরও এক বিশ্বরেকর্ড। ২৩ বছর আগে মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল মিতালীর। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচেই অপরাজিত ১১৪ রান করেছিলেন তিনি। যা এখনও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে করা শতরান। টি-২০ আন্তর্জাতিকেও ৮৯ ম্যাচে ২৩৬৪ রান রয়েছে মিতালির ।