ভারতের শিল্প জগতের নক্ষত্র পতন, প্রয়াত রতন টাটা

এনএফবি, ওয়েব ডেস্কঃ ভারতের কর্পোরেট জগতে এক শোকের সংবাদ, টাটা গোষ্ঠীর প্রাক্তন কর্ণধার রতন টাটার জীবনাবসান হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। দেশের শিল্প ও কর্পোরেট জগতে তাঁর অবদান ছিল অতুলনীয়। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর, বুধবার রাতে মুম্বাইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রতন টাটা, টাটা গোষ্ঠীর অন্যতম পরিচিত মুখ এবং একাধিক বড় ব্যবসায়িক উদ্যোগের পথপ্রদর্শক, তাঁর জীবদ্দশায় ভারতের অর্থনীতি এবং শিল্পের প্রসারে অসামান্য ভূমিকা পালন করেছেন। তাঁর নেতৃৃত্বে টাটা গোষ্ঠী শুধুমাত্র ভারতে নয়, আন্তর্জাতিক স্তরেও একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করেছে। তাঁর প্রয়াণের সংবাদ ছড়িয়ে পড়ার পর দেশের শিল্প, বাণিজ্য ও কর্পোরেট মহলে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

রতন টাটা ১৯৩৭ সালে মুম্বাইয়ের এক পারসি পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯১ সালে তিনি টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে আসীন হন এবং তারপরে প্রায় দুই দশক ধরে এই সংস্থার উন্নতির শিখরে পৌঁছান। তাঁর উদ্যোগে টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS), টাটা মোটরস, টাটা স্টিল, টাটা কেমিক্যালসের মতো সংস্থাগুলো আন্তর্জাতিক পর্যায়ে প্রতিভাত হয়েছে। বিশেষত ২০০৮ সালে, রতন টাটার উদ্যোগেই টাটা মোটরস জাগুয়ার এবং ল্যান্ড রোভারকে অধিগ্রহণ করে, যা একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়।

কেবল ব্যবসা নয়, সমাজের উন্নতিতেও রতন টাটা তাঁর ভূমিকা রেখেছেন। শিক্ষার প্রসার, স্বাস্থ্যসেবা এবং সামাজিক দায়বদ্ধতায় তাঁর অবদান চিরস্মরণীয়। তিনি বহু শিক্ষাপ্রতিষ্ঠান এবং দাতব্য সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন।

রতন টাটার মৃত্যুর পর থেকে সারা দেশ জুড়ে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এবং শিল্পপতি তাঁকে শ্রদ্ধা জানাচ্ছেন। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ দেশের বহু নেতৃত্বও শোকপ্রকাশ করেছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *