ক্রীড়া

যেন পাড়ার ফুটবল! যুবভারতীতে ফেডারেশন মুখ পোড়ালো ভারতীয় ফুটবলের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

একবার যুবভারতীতে ভারত বনাম জাপান ম্যাচে আলো নিভে গিয়েছিল। এবার আলো না নিভলেও যুবভারতীতে এএফসি কাপের কোয়ালিফাই রাউন্ড এর ভারত বনাম কম্বোডিয়ার ম্যাচ সাক্ষী থাকলো একরাশ লজ্জার। আন্তর্জাতিক ম্যাচের নিয়মে অতিথি দলের জাতীয় সঙ্গীত আগে বাজে। কিন্তু এদিন দেখা গিয়েছে, কম্বোডিয়ার জাতীয় সঙ্গীত বাজার ঘোষণার পরেও ভারতের জাতীয় সঙ্গীত জন গন মন…বাজতে শুরু করে দিয়েছে। এই ঘটনায় অবাক হয়ে গিয়েছেন দুই দলের ফুটবলাররা। এই দলের ম্যানেজার হিসেবে এসেছেন জাপানের তারকা ফুটবলার হন্ডা, তিনিও অবাক । জিজ্ঞাসা করতে শুরু করেন, হোয়াট হ্যাপেন্ড।
শুধু তাই নয়, ভারতের জাতীয় সঙ্গীতের পরে ফের ঘোষণা হয় কম্বোডিয়ার জাতীয় সঙ্গীত বাজবে। কিন্তু তখন আর কোনও জাতীয় সঙ্গীতই হয়নি। এরপরে ইউটিউব থেকে মাইক নিয়ে বাজানো হয়। যেন পাড়ার ফুটবল ।আপাতত ফেডারেশনের কর্তারা সুপ্রিম কোর্টের রায়ে নির্বাসনে। তিন সদস্যর কমিটি আছে দিল্লীতে। ফেডারেশনের টুর্নামেন্ট কমিটি এএফসি কাপে জড়িত।সুপ্রিম কোর্টের নির্দেশে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কমিটি ভেঙে দেওয়া হয়েছে। আপাতত ন্যাশনাল স্পোর্টস কোড ও মডেল গাইডলাইন মেনে কাজ করার জন্য ফেডারেশনের দায়িত্বে শীর্ষ আদালত নিযুক্ত তিন সদস্যের প্রশাসকমণ্ডলী। আর তাতেই আশঙ্কা তৈরি হয়েছে ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে। এই আবহে পরিস্থিতি খতিয়ে দেখতে আগামী মাসেই ভারত সফরে আসছেন ফিফা ও এএফসির দুই প্রতিনিধি। যদিও এতকিছুর পরেও জিতলো ফুটবল।
বুধবার গ্যালারি ভর্তি যুবভারতী ক্রীড়াঙ্গনে ভারতীয় দলের দাপুটে পারফরম্যান্সই বুঝিয়ে দেয় কেন তাদের ফেভারিট বলা হচ্ছে। বিশেষ করে ভারতীয় দলের তরুণ ফুটবলারদের পারফরম্যান্সের প্রশংসা না করে উপায় নেই। শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচের রাশ নিজেদের হাতেই রাখেন নীল জার্সিধারীরা। সাদা পোশাকের কম্বোডিয়ান ফুটবলারদের বেশির ভাগ সময়েই নিজেদের এলাকায় থেকে প্রতিপক্ষকে ঠেকিয়ে রাখতে দেখা যায়। এই পারফরম্যান্স সুনীল ছেত্রীর সতীর্থদের পরবর্তী দু’টি ম্যাচের জন্য অনেকটা আত্মবিশ্বাসের জোগান দিল।

পরবর্তী দু’টি ম্যাচই কঠিন। সেই ম্যাচগুলিতে এই আত্মবিশ্বাস কাজে লাগবে তাদের। এই জয়ের ফলে লিগ তালিকায় সবার ওপরে উঠে এল ভারত। তারা মাঠে নামার আগে এ দিন বিকেলে হংকং ২-১-এ হারায় আফগানিস্তানকে। ফলে হংকং ও ভারতের পয়েন্ট সমান হলেও গোলপার্থক্যে এগিয়ে থাকায় ভারতই আপাতত রয়েছে এক নম্বরে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।