মমতার নেপাল সফরে ‘না’ বিদেশ মন্ত্রকের

এনএফবি, নিউজ ডেস্কঃ

নেপালি কংগ্রেসের আমন্ত্রণে সাড়া দেওয়া হচ্ছে না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কারণ, মিলল না কেন্দ্রের ছাড়পত্র।

১০-১২ ডিসেম্বর কাঠমান্ডুতে নেপালি কংগ্রেস আয়োজিত কনভেনশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল আয়োজকদের পক্ষ থেকে।নিয়ম অনুযায়ী, সফরের অনুমোদন চেয়ে বিদেশ মন্ত্রকের কাছে আবেদন জানানো হয় রাজ্যের পক্ষ থেকে। তবে বিদেশ মন্ত্রক মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপাল সফরে ছাড়পত্র দেয়নি বলেই সংবাদ সূত্রে জানা গেছে।

এই মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের অনুমোদন এই প্রথম বাতিল হল তা নয়, এরপূর্বে আমন্ত্রিত হয়েও চিন এবং ইতালি সফরে কেন্দ্রের অনুমতি না মেলায় সফর বাতিল হয় মুখ্যমন্ত্রীর। রোম সফরে অনুমোদন না মেলায় সেই সময় রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন মমতা।

নেপালি কংগ্রেস নেপালের একটি প্রথম সারির রাজনৈতিক দল। বিদেশের একটি রাজনৈতিক দল কেন দেশের একটি অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাল? আপাদমস্তক একটি রাজনৈতিক কর্মসূচিতে কেন একজন মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ? এই আমন্ত্রণের পিছনে যৌক্তিকতা কী? প্রশ্ন তোলে বিদেশ মন্ত্রক। খবরে প্রকাশ, এই কারণ দেখিয়েই মমতার বিদেশ সফর বাতিল করেছে কেন্দ্র।

তবে মুখ্যমন্ত্রীর নেপাল সফর বাতিল প্রসঙ্গে নবান্নের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, বছর দু’য়েক আগে চিনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে বেজিং সফরে গিয়েছিল বিজেপি-র ১১ সদস্যের প্রতিনিধি দল।

Leave a Reply

Your email address will not be published.