ফরাসি লেখক নোবেল পুরস্কারে সম্মানিত

নিউজ ডেস্ক, এনএফবিঃ

ঘোষিত হল সাহিত্য নোবেল পুরস্কার বিজয়ীর নাম। ২০২২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পাচ্ছেন ৮২ বছর ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। এরপূর্বে বেশ কয়েকবার নোবেল সাহিত্য পুরস্কারের জন্য অ্যানির নাম সুপারিশ করা হয়। অবশেষে এ বছর বিজয়ী ঘোষিত হলেন তিনি।

ব্যক্তিগত স্মৃতি হাতড়ে যে সাহসিকতা এবং তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গির মাধ্যমে নিজের লেখায় শিকড়ের সংযোগ, বিচ্ছিন্নতা এবং সংযম উন্মোচন করেন অ্যানি, তার জন্যই এই সম্মান বলে জানিয়েছে দ্য সুইডিশ অ্যাকাডেমি।

সুদীর্ঘ সাহিত্যজীবনে কুড়িটিরও বেশি বই লিখেছেন অ্যানি। বিগত কয়েক দশক ধরে ফ্রান্সের স্কুলেও পাঠ্যবই হিসেবে জায়গা পেয়েছে তাঁর সাহিত্যকর্ম। তাঁর সাহিত্যকর্মকে আধুনিক ফ্রান্সের সমাজজীবনের দর্পণ বলেও উল্লেখ করেন কেউ কেউ।

অ্যানির উপন্যাসগুলি মূলত আত্মজীবনীমূলক। যৌনতা থেকে গর্ভপাত, অসুস্থতা থেকে বাবা-মায়ের মৃত্যু, কিছুই বাদ দেননি তিনি। তাঁর লেখার মধ্যে উল্লেখযোগ্য হল, ‘লা প্লেস’ (আ ম্যান’স প্লেস), তাতে বাবার সঙ্গে নিজের সম্পর্ক তুলে ধরেছেন তিনি। ‘লে আনিস’ (দ্য ইয়ার্স) বইয়ে আবার দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে বর্তমান সময়ে নিজের জীবনকেই তুলে ধরেছেন।

১৯০১ সাল থেকে এখনও পর্যন্ত মোট ১১৯ জন সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেছেন। তার মধ্যে অ্যানিকে নিয়ে এখন পর্যন্ত মোট ১৭ জন মহিলা সাহিত্যে নোবেল পুরস্কার জিতলেন।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজা ষষ্ঠ কার্লের গুস্তাফের হাত থেকে নোবেল পুরস্কার গ্রহণ করবেন। সেদিন মেডেলের পাশাপাশি অর্থমূল্যও পাবেন লাভ করবেন অ্যানি, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৭.৫ কোটি টাকা।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।