ক্রীড়া

অভিষেকের দলের গোলকিপার কোচ অভ্র

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

প্রথম দল হিসেবে কলকাতা লিগের অনুশীলন শুরু করে দিচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাব ডায়মন্ড হারবার এফসি । এবারই কলকাতা লিগের প্রথম ডিভিশনে অভিষেক হবে অভিষেকের দলের। সোমবার থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কের মাঠে আপাতত কৃষ্ণেন্দু রায়ের অধীনে প্রস্তুতি শুরু করছে ডিএইচএফসি প্রথমদিন ফুটবলারদের সঙ্গে আলাপ সারা হবে । এদিন দলের গোলকিপার কোচ হিসেবে ইস্টবেঙ্গলের প্রাক্তন গোলকিপার অভ্র মণ্ডলের নাম ঘোষণা হয়।
কৃষ্ণেন্দু বলেন, ‘‘কিবু সম্ভবত ১৫ মে বা তার পর শহরে আসবে। তার আগে আমরা খেলোয়াড়দের ফিটনেসের দিকে নজর দিতে চাই। তবে প্রতিদিন অনুশীলন হবে নাকি সপ্তাহে তিন-চার দিন করব, সেটা সোমবার খেলোয়াড়দের সঙ্গে আলোচনার পরই ঠিক করব। কথা বলব ক্লাব কর্তাদের সঙ্গেও।’’ শোনা যাচ্ছে দেশীয় ফুটবলার আনার দায়িত্ব কৃষ্ণেন্দু সামলাবেন, বিদেশী ফুটবলার কিবুই বেছে নেবেন। মোহনবাগানে কিবুর আই লিগ জয়ী দলের গোলমেশিন পাপা বাবা দিওয়ারাও অভিষেকের দলে আসতে পারে বলে খবর। আগে তীর্থঙ্কর মন্ডলকে নিয়েছে অভিষেকের দল। ডায়মন্ড হারবার দলটি তারকাময় হতে পারে। তারা আইএসএল খেলার লক্ষ্য নিয়ে কলকাতা লিগে খেলবে। চ্যাম্পিয়ন হয়েই তাদের জয়যাত্রা শুরু করতে চায়। ভিকুনার মতো নামী কোচকে নিয়োগ করেই এগিয়ে যেতে চায় অভিষেকের ক্লাব। অভিষেক বারপুজোর দিন, জানান “এই ক্লাবে কোনও রাজনীতি চলবে না। সবাইকে স্বাগত আমার এই ক্লাবে।” তিনি জানান, ”শুভ পয়লা বৈশাখের দিনে যাত্রা শুরু করল আমাদের ক্লাব। সবার আশীর্বাদ নিয়ে পথ চলতে শুরু করল। ২০১৯ সালে ঘোষণা হয়েছিল এই ক্লাবের। ২০১৭ সাল থেকে এমপি কাপ শুরু হয়। প্ৰতিভার খোঁজ করতেই আমরা এই ক্লাব তৈরি করেছি। সবাইকে স্বাগত জানাচ্ছি। জাতি ধর্ম নির্বিশেষে সবাই সহযোগিতা করুন।” এবারের কলকাতা লিগে খেলার অনুমোদন পেয়েও বাদ পড়তে চলেছে নতুন ৩ টি দল। পরিস্থিতি যা তৈরি হয়েছে তাতে তৃণমৃল বিধায়ক মদন মিত্রর বেলঘরিয়া অ‍্যাথলেটিক্স ক্লাব, মন্ত্রী সুজিত বসু সমর্থিত অল এয়ারলাইনস রিক্রিয়েশন ক্লাব এবং রাজ‍্য সরকারের বেঙ্গল ফুটবল অ‍্যাকাডেমি – এই তিনটি দলকে এই বছর কলকাতা লিগে খেলতে দেখা যাবে না। তবে অভিষেক ব‍্যানার্জির ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব এই বছরেই খেলছে। এই বছর কলকাতা লিগ খেলতে চেয়ে ৩৪ টি ক্লাব আইএফএ-এর কাছে আবেদন করেছিল। তার মধ‍্যে পঞ্চম থেকে প্রথম ডিভিশন মিলিয়ে ৮ টি নতুন ক্লাবকে অনুমোদন দেয় আইএফএ। গত ২৬ এপ্রিল আইএফএ-এর গভর্নিং বডির সভায় সরকারি ভাবে এই নতুন ক্লাবদের আবেদন মঞ্জুরও করে। কিন্তু রহস‍্যজনক ভাবে তিনটি দলকে এবার সরে যেতে হচ্ছে ।

গভর্নিং বডির সভায় পাস হওয়ার পরও কেন বাদ পড়তে চলেছে এই তিনটি ক্লাব? একটি সূত্রের খবর, এই তিনটি ক্লাবকে নাকি সামনের বছর অর্থাৎ ২০২৩-‘২৪ মরশুমে কলকাতা ফুটবল লিগে খেলার সুযোগ দেওয়া হবে

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।