রাজ্যে লোকায়ুক্ত ও মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নাম চূড়ান্ত করল সরকার

এনএফবি, নিউজ ডেস্কঃ

সুপ্রিমকোর্টের নির্দেশ মেনে লোকায়ুক্ত নিযুক্ত হতে চলেছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অসীম রায়। একইসঙ্গে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হতে চলেছে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোর্তিময় ভট্টাচার্য। অন্যদিকে সদস্য হিসাবে নিযুক্ত হতে চলেছেন প্রাক্তন বিচারপতি শিবকান্ত প্রসাদ।

সোমবার বিধানসভায় সরকার এবং বিরোধী দলের বিধায়করা আলোচনাক্রমে নতুন লোকায়ুক্তর নাম চূড়ান্ত করেন। রাজ্যপালের কাছে এই নাম পাঠানো হবে। তাঁর অনুমোদন মিললে আনুষ্ঠানিকভাবে তিনি নিযুক্ত হবেন।

অপরদিকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এবং সদস্যর নাম প্রস্তাব করে সরকার। প্রস্তাবিত এই নামও রাজ্যপালের চূড়ান্ত সম্মতিতে নিযুক্ত হবেন।

রাজ্যপালের এই অনুমোদন আনুষ্ঠানিক। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় সংবাদমাধ্যকে দেওয়া বিবৃতিতে সে কথা জানান।। এদিন অধ্যক্ষ বলেন, “কমিটি যে নাম চূড়ান্ত করে পাঠাবে, তাতে রাজ্যপালের সম্মতি জানানো নিয়ম। সংবিধানে সেটাই বলা আছে।”
মুখ্যমন্ত্রী বলেন, “জাতীয় মানবাধিকার কমিশনের যে নিয়ম সেটাই আমারা মেনে চলি।”

প্রসঙ্গত উল্লেখ্য, এই কমিটির সদস্য হলেন মুখ্যমন্ত্রী, বিধানসভার অধ্যক্ষ, বিরোধী দলনেতা এবং পরিষদীয় মন্ত্রী। কিন্তু এদিনের এই গুরুত্বপূর্ণ বৈঠকে অনুপস্থিত ছিলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

বিধানসভা সূত্রে জানা গেছে, ২২ ডিসেম্বর মুখ্যসচিব চিঠি দিয়ে বিরোধী দলনেতার কাছে নাম জানতে চেয়েছিলেন। কিন্তু সরকার না জানানোয় তিনি আসেননি বলেই খবর। অসুস্থ থাকায় পার্থ চট্টোপাধ্যায় এই বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন।বিধানসভার অধ্যক্ষের ঘরেই এদিন বৈঠক হয়।

Leave a Reply

Your email address will not be published.