ক্রীড়া

আশাবাদী জয়বর্ধনে

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

এশিয়া কাপে ভারতীয় দল শুরুটা ভালভাবে করলেও, শেষরক্ষা করতে পারেনি। সুপার ফোরের মঞ্চেই তাল কেটেছিল টিম ইন্ডিয়ার। পাকিস্তান ও শ্রীলঙ্কা দুই দলের কাছে পরপর দুই ম্যাচ হেরেই এবারের মতো এশিয়া কাপে যাত্রা শেষ হয়েছিল ভারতীয় দলের। এবার সামনে রয়েছে টি টোয়েন্টি বিশ্বকাপ। যদিও এশিয়া কাপের পারফরম্যান্স দিয়ে ভারতীয় দলকে বিচার করতে নারাজ প্রাক্তন শ্রীলঙ্কা তারকা ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে। তাঁর মতে এশিয়া কাাপে না পারলেও, টি টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য পাওয়ার ক্ষমতা রয়েছে এই ভারতীয় দলের।

হাতে রয়েছে আর মাত্র ২৮ দিন সময়। এরপরই অস্ট্রেলিয়ার মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপের আসর। গতবারেই টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল ভারতীয় দল। এবার সেই জায়গা থেকেই ঘুরে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া। ভারতীয় দলকে নিয়ে আশাবাদী প্রাক্তন শ্রীলঙ্কা ক্রিকেটার মাহেলা জয়বর্ধনেও। তাঁর মতে এশিয়া কাপে ভারতীয় দল ব্যর্থ হলেও, টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সমস্তরকম রসদ রয়েছে তাদের।

এশিয়া কাপের সুপার ফোরের মঞ্চেই থেমে গিয়েছিল ভারতের বিজয়রথ। এই মুহূর্তে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে নামার প্রস্তুতি সারছে ভারতীয় দল এরপরই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে নামবে টিম ইন্ডিয়া। আগামী ২০ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে নামবে ভারত। চোট সারিয়ে এই সিরিজেই ভারতীয় দলে ফিরেছেন জসপ্রীত বুমরাহ। একইসঙ্গে ফিরেছেন হর্ষল পটেলও। সব মিলিয়ে এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই নিজেদের শক্তি পরীক্ষা করে দেখে নিতে চাইছে ভারতীয় দল।

এই প্রসঙ্গে মাহেলা জয়বর্ধনে জানিয়েছেন, “তাদের খানিকটা আত্মবিশ্বাসের প্রয়োজন রয়েছে। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে খানিকটা আত্মবিশ্বাস প্রয়োজন রয়েছে ভারতীয় দলের। এশিয়া কাপে অবশ্যই জসপ্রীত বুমরার না থাকাটা একটা বড় ফ্যক্টর হয়ে গিয়েছিল ভারতীয় দলের জন্য। নতুন বলে বোলিং করার ক্ষেত্রেই সমস্যা দেখা দিয়েছিল। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জসপ্রীত বুমরার প্রত্যাবর্তন সেই সমস্যা বেশ খানিকটা মিটিয়ে দেবে”।