ক্রীড়া

জিতলে পুরো ক্রেডিট যাবে ধোনির হারলে দায় তার, সামনে এলো চাঞ্চল্যকর তথ্য

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

গত শনিবার, চেন্নাই সুপার কিংস রবীন্দ্র জাদেজাকে সরিয়ে মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়ক করার কথা ঘোষণা করে। শোনা যায় যে নিজের খেলায় আরও মনোযোগ দিতে চান সেই কারণে ক্যাপ্টেন্সি থেকে সরে দাড়ান জাদেজা । CSK ঘোষণা করেছে যে জাদেজা তার খেলায় আরও মনোনিবেশ করার জন্য অধিনায়কের পদ থেকে সরে এসেছেন এবং ধোনি বৃহত্তর স্বার্থে আরও একবার ফ্র্যাঞ্চাইজির ক্যাপ্টেন্সি করবেন । তবে পিটিআই সূত্রে অনুসারে,সামনে এলো চাঞ্চল্যকর তথ্য সেটা হলো জাদেজাকে অধিনায়ক করার আগে চেন্নাই অধিনায়কত্ব করার জন্য দলের অন্য এক তারকা ক্রিকেটারের সঙ্গে বৈঠক করেন। CSK ধোনির পাশাপাশি সেই খেলোয়াড়কে যৌথ-অধিনায়কের ভূমিকার প্রস্তাব দিয়েছিল ।
তবে খেলোয়াড়টি অবশ্য প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছিল কারণ যে কোনো পরাজয়ের জন্য তাকে একমাত্র দায়ী করা হতো, অন্যদিকে ধোনি জয়ের কৃতিত্ব পেতেন। সেই খেলোয়াড় না করে দেওয়ায় CSK দলের সিনিয়র হিসেবে জাদেজাকে অধিনায়ক করার সিদ্ধান্ত নেয় ।
তবে এবার ধোনি ফের অধিনায়ক হিসেবে ফিরে এসেছে। চলতি IPL এ এখনও পর্যন্ত ৮ ম্যাচে ব্যাট হাতে ২২.৪০ গড়ে ১১২ রান করেছেন জাদেজা । স্ট্রাইক রেট ১২১.৭৪, অন্য দিকে, বল হাতে আট ম্যাচে মাত্র পাঁচটি উইকেট পেয়েছেন তিনি। তাঁর ইকোনমি রেট ৮.১৯।
২০০৮ সালে প্রথম IPL থেকে চেন্নাই দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাঁর নেতৃত্বে চার বার IPL খেতাব জিতেছে চেন্নাই। গতবছর শেষবার ২০২১ সালে ধোনির নেতৃত্বে ট্রফি জেতে CSK।

চলতি বছরে IPL-এর শুরুটা ভাল হয়নি চেন্নাই সুপার কিংসের। প্রথম চার ম্যাচের একটিতেও জয়ের স্বাদ পায়নি সিএসকে। জাদেজা’রা তাদের প্রথম ম্যাচটি হারে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে। দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হয়েছিল লখনউ সুপার জায়ান্টসের। এই ম্যাচেও ৬ উইকেটে হারে চেন্নাই। তৃতীয় ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নেমে ৫৪ রানে জয় তুলে নেয় CSKর প্রতিপক্ষ দলটি। চতুর্থ ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হয়ে ৮ উইকেটে পরাস্ত হয় সিএসকে। পঞ্চম ম্যাচে আরসিবি’র বিরুদ্ধে চলতি আইপিএল-এর প্রথম জয়ের স্বাদ পায় সিএসকে। পরের ম্যাচে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ফের হার হজম করে তারা। সপ্তম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পায় জাদেজা-ধোনি’দের দল। অষ্টম ম্যাচে পঞ্জাবের বিরুদ্ধে ফের পরাস্ত হয় CSK।