ক্রীড়া

ফেডারেশন ব্যান হলে সেটা তার জন্য বড় বিপর্যয় হবে বলছেন সুনীল

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ভয়ের আবরণে ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী । নিজের ফুটবল কেরিয়ারের শেষ প্রান্তে এসে দাঁড়িয়ে সুনীল। অবসর হয়তো আগামী এক বছরের মধ্যেই নিয়ে নেবেন বাংলার জামাই। কিন্তু তার আগে ভারতীয় ফুটবল ফেডারেশনকে যদি ফিফা ব্যান করে দেয় তাহলে কেরিয়ারের শেষটা একদমই ভালো হবে না। সেই নিয়ে চিন্তায় সুনীল।

৩৭ বছরের ভারত অধিনায়ক এদিন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘যাই হোক না কেন, আশা করি সবকিছু ঠিকঠাক থাকবে। আমাদের দেশকে ব্যান করা হবে না। কারণ, সেরকম কিছু ঘটলে সেটা আমার জন্য বড় বিপর্যয় হবে। আমি এখন ৩৭। জীবনের শেষ কয়েকটা ম্যাচ খেলছি। কেউ জানে না কবে শেষ ম্যাচ হয়ে যাবে। তাই এরকম কিছু হেডলাইন হলে ভয় পাই। তবে আমি যতটুকু বুঝি, এত ভয় পাওয়ার কিছু নেই। সব ঠিক হয়ে যাবে এটা আমার বিশ্বাস।” প্রসঙ্গত ফিফা ও এএফসির যৌথ দল চলতি মাসেই ফেডারেশনের পরিস্থিতি খতিয়ে দেখতে ভারতে আসছে। আগামী অক্টোবরে ভারতের মাটিতে মহিলা দের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ রয়েছে। ফলে আশঙ্কা রয়েছে সেই টুর্নামেন্ট ঘিরেও । নির্ভর করছে এই প্রতিনিধি দল কী সিদ্ধান্ত নেয়! সুনীল এদিন আরও বলেন, আমি কবে অবসর নেব নির্দিষ্ট করে দিন বলতে পারব না। কারণ এখনও খেলা উপভোগ করছি। যেদিন করব না, সরে যাব। তবে প্রত্যেকদিন সবার ওঠার আগে আধ ঘন্টা যোগা করে দিন শুরু করা, তাও ২১ বছর ধরে, বেশ কঠিন!”
এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে ভারত আগামী বুধবার যুবভারতীতে কম্বোডিয়ার বিরুদ্ধে খেলবে। অচেনা প্রতিপক্ষ বলে সুনীল চিন্তায়। আফগানিস্তানকেও তিনি কঠিন প্রতিপক্ষ বলে মনে করেন । গত চার বছরে ভারতীয় দলের মধ্যে ধারাবাহিকতার যে অভাব দেখা গিয়েছিল, তাতেও বেশ হতাশ ছেত্রী। এদিকে, চোট সারিয়ে এশিয়ান কাপ কোয়ালিফায়ারের জন্য ফিট লিস্টন কোলাসো। এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘আমার জীবনের মন্ত্র খুব সহজ। মাথা নীচু করে কাজ করে যাও। আমি সুপারস্টার নই। শুধু দলকে জেতানোর জন্য লড়াই করি।’’এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ছ’টি গ্রুপের জয়ীরা যেমন মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, তেমনই দ্বিতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে থেকে সেরা পাঁচটি দলকে মূলপর্বে খেলার ছাড়পত্র দেওয়া হবে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।