আজকের ডার্বিতে দুই দলের সম্ভাব্য একাদশ আর ডার্বির পরিসংখ্যান

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

ডার্বির আগে দুই দলই দাপুটে জয় পাওয়ায় শনিবারের মহারণ নিয়ে উন্মাদনা কয়েকগুণ বেড়ে গিয়েছে যেন। কেউ কাউকে যে এক ইঞ্চি জমিও ছাড়তে রাজি নন, তা স্পষ্ট জানিয়ে গেলেন দুই ইউরোপীয় কোচই। স্পেনের জুয়ান ফেরান্দো এবং ভারতীয় ফুটবল দলের প্রাক্তন ইংরেজ কোচ স্টিফেন কনস্টান্টাইন-দুজনেই জানিয়েছেন, জিততেই মাঠে দল নামাবেন তাঁরা। টানা হাফডজন ডার্বিতে হেরেছে ইস্টবেঙ্গল সেই লাল-হলুদ শিবিরও আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে। যে কোনো মুহূর্তে বদলে যেতে পারে সবকিছু। এখন দেখার দুই কোচের রণকৌশল কী হতে পারে।

এটিকে মোহনবাগান ডার্বির আগে তাঁদের শেষ ম্যাচে বিধ্বংসী কেরালা ব্লাস্টার্সকে ৫-২-এ হারায়, সেই দলই হয়তো এই ম্যাচে নামাবেন কোচ ফেরান্দো। কারণ, সেই ম্যাচের ১৩ দিন পর দল মাঠে নামছে। চলতি আইএসএল-এ প্রথম ম্যাচে চেন্নাই সিটি এফসির বিরুদ্ধে হারের পর দ্বিতীয় ম্যাচে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে মোহনবাগান। এই দুই ম্যাচে মোট তিন গোল খেয়েছে তারা। পাশাপাশি তারা দিয়েছে মোট ৭ টি গোল। দুই ম্যাচে দুই রকম ফর্মেশনে (প্রথম ম্যাচে ৩-৫-২, দ্বিতীয় ম্যাচে ৩-৪-৩) খেলেছেন কোচ জুয়ান ফেরান্দোর ছাত্ররা। দুই ম্যাচেই গোল করেছেন মোহনবাগানের অজি স্ট্রাইকার দিমিত্রি পেত্রাতোস (মোট ৪ গোল)। তবে দুই ম্যাচের পরিসংখ্যান বলছে, তিন স্ট্রাইকার নিয়ে খেলে বেশি সাফল্য পেয়েছে মোহনবাগান। তাই আসন্ন ম্যাচটিতেও তিন স্ট্রাইকার নিয়ে দল সাজাতে পারেন কোচ জুয়ান। তবে রক্ষণ সামলানোর জন্য রক্ষণে শুভাশিস বোসকে আনা হয় কি না, সেটাই দেখার। গত ম্যাচে গোল করার পুরস্কার হিসেবে লেনি রড্রিগেজও প্রথম এগারোয় আসতে পারেন।

ইস্টবেঙ্গলঃ প্রথম ম্যাচে প্রথমার্ধে কিছুটা আত্মবিশ্বাসের অভাব ঘটলেও ক্রমশ ম্যাচে ফিরে আসে লাল-হলুদ বাহিনী ও দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে। তবু গত ম্যাচে চারটি পরিবর্তন করে দল নামান লাল-হলুদ কোচ। শনিবার অ্যালেক্স লিমাকে শুরু থেকে দেখা যাওয়ার সম্ভবনা কম। কিরিয়াকুকে গত ম্যাচের সেরা ফুটবলার তাই তাকে বসাবেন না। গত ম্যাচের দল স্টিফেনও ধরে রাখবেন এমনটাই মনে করা হচ্ছে।

সম্ভাব্য একাদশ

এটিকে মোহনবাগানঃ বিশাল কাইথ, আশিস রাই, প্রীতম কোটাল, ব্র্যান্ডন হামিল, শুভাশিস বসু /আশিক কুরিয়ান, মনবীর সিং, দীপক ট্যারি, জনি কাউকো, লিস্টন কোলাসো, হুগো বুমোস, দিমিত্রি

ইস্টবেঙ্গল সম্ভাব্য একাদশঃ

কমলজিৎ সিং, সার্থক গলুই, লালুচুঙনুঙ্গা, ইভান গঞ্জালেজ, জেরি লালরিনজুয়ালা, চ্যারিস কিরিয়াকু, ডোহার্টি, ভিপি সুহের, নাওরেম সিং, ক্লেটন সিলভা, সেম্বয় হাওকিপ।

এক নজরে ডার্বিতে ২ দলের পরিসংখ্যানঃ আইএসএলে এখনও পর্যন্ত মোট ৪ বার ইস্টবেঙ্গলের মুখোমুখি হয়েছে এটিকে মোহনবাগান। যার একটিতেও জয় তুলে পারেনি লাল-হলুদ দল। চারটি ‘বড় ম্যাচ’-এ মোট ১১টি গোল করেছে সবুজ মেরুন ব্রিগেড আর মাত্র ২ টি গোল করেছে ইস্টবেঙ্গল।

তবে ঘটি বাঙালের লড়াইয়ে জয়ের নিরিখে মোহনবাগানের থেকে এগিয়ে রয়েছে ইস্টবেঙ্গল।

ডার্বিতে উল্লেখযোগ্য টুর্নামেন্টে ২ দলের পরিসংখ্যান
আইএফএ/ এনএফএলঃ ইস্টবেঙ্গল জিতেছে মোট ১৭ বার এবং মোহনবাগান জিতেছে মোট ১৫বার। ড্র হয়েছে ১৩ বার।

ফেডারেশন কাপঃ ইস্টবেঙ্গল ৮ বার এবং মোহনবাগান ৬ বার জিতেছে। ড্র হয়েছে ৮ বার।

আইএফএ শিল্ডঃ ইস্টবেঙ্গল জিতেছে মোট ২১ বার। মোহনবাগান জয় পেয়েছে মোট ৭বার। তাদের মধ্যে ড্র হয়েছে মোট ১৩ বার।

ডুরান্ড কাপঃ ইস্টবেঙ্গল জিতেছে ৮টি ডার্বি। অন্যদিকে মোহনবাগান জয় পেয়েছে ৭টি ডার্বিতে এবং তাদের ড্র হয়েছে মোট ৫ বার।

সিএফএলঃ কলকাতা ফুটবল লিগে মোট ৫৩টি জয় পেয়েছে ইস্টবেঙ্গল। ৪৭টি ম্যাচে জয় পেয়েছে মোহনবাগান এবং ড্র হয়েছে ৬০ বার।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *