দেশলেটেস্ট

[:en]দিল্লি মুম্বাইয়ে বিবিসি’র অফিসে আয়কর দফতরের অভিযান[:]

[:en]

এনএফবি, ওয়েব ডেস্কঃ

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি(BBC)-র দিল্লি এবং মুম্বাইয়ের অফিসে একযোগে আয়কর দফতরের (Income Tax Department) হানা। সংবাদ সংস্থা এনএনআই সূত্রে এই খবর জানা গেছে। যদিও মঙ্গলবারের এই অভিযানকে এখনও পর্যন্ত হানা না বলে সমীক্ষাই বলছে আয়কর বিভাগ।

সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) নিয়ে দুই এপিসোডের একটি তথ্যচিত্র তৈরি করেছে ব্রিটেনের সংবাদ মাধ্যম বিবিসি। সেই ডকু সিরিজ প্রকাশ হতেই দেশজুড়ে বিতর্কের ঝড় ওঠে।

সরকারে তরফে এই তথ্যচিত্রকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ‘পক্ষপাতদুষ্ট প্রচারমূলক অংশ’ বলে আখ্যা দেওয়া হয়েছে। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এই তথ্যচিত্রের জন্য নির্মাতা সংস্থার নিন্দা করা হয়েছিল। ঠিক তার পরপরই বিবিসির দিল্লি ও মুম্বাইয়ের অফিসে সমীক্ষা শুরু করল আয়কর বিভাগ।

এদিকে মঙ্গলবারই সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে বিবিসির এই তথ্যচিত্রের নিন্দা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেছেন, “হাজার ষড়যন্ত্রের মধ্যেও সত্যি উদঘাটন হবে। ২০০২ সাল থেকেই তারা মোদীর পিছনে পড়ে রয়েছে। কিন্তু প্রত্যেকবারই আরও শক্তিশালী ও জনপ্রিয় হয়ে উঠেছেন মোদী জি।”

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি এই তথ্যচিত্র শেয়ার করার জন্য একাধিক ইউটিউব ভিডিয়ো ও টুইটার পোস্ট নিষিদ্ধ করার জন্য নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। গত ৩ ফেব্রুয়ারি বিবিসির তথ্যচিত্র নিষিদ্ধ করার আবেদনের শুনানিতে কেন্দ্রীয় সরকারকে তাঁদের দাবির সপক্ষে তথ্য প্রমাণ আদালতের গোচরে আনতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

[:]