কমনওয়েলথের প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত – ইংল্যান্ড

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

কমনওয়েলথ গেমস ২০২২ মহিলা ক্রিকেট প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালটি ইংল্যান্ড এবং ভারতের মধ্যে বার্মিংহ্যামের এজব্যাস্টনে অনুষ্ঠিত হতে চলেছে। গ্রুপ বি-তে ইংল্যান্ড পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল এবং তিনটি খেলে তিনটিতে জিতে তারা আত্মবিশ্বাসে ভরপুর থাকবে। যদিও ভারতের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের প্রত্যাশা করবে ইংল্যান্ড। গ্রুপ ম্যাচে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা কেউই ইংল্যান্ড মহিলা দলকে বিশেষ চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেননি। অ্যালিস ক্যাপসি ব্যাট হাতে ভালো ফর্মে আছেন।

ভারতের প্রচার শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি হাড্ডাহাড্ডি ম্যাচে হার দিয়ে। যদিও, তারা গ্রুপ পর্বের দ্বিতীয় ও তৃতীয় খেলায় যথাক্রমে পাকিস্তান ও বার্বাডোজের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম্যান্স করেছে। তিনটি ম্যাচে দুটি জয় এবং চার পয়েন্ট নিয়ে ভারত গ্রুপ এ-এর পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে ছিল। ভারতের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট দলগত অবদান। কোন ম্যাচে হরমনপ্রীত, মান্ধানাদের মতো অভিজ্ঞরা ভালো খেলে দিলে, অন্য ম্যাচে শাফালি, জেমাইমার মতো তরুণীরা নজর কাড়ছেন।

পিচ রিপোর্টঃ

এজব্যাস্টনের পিচ ব্যাটার ও বোলার উভয়কেই সাহায্য করছে। স্ট্রোকপ্লেয়াররা ব্যাটিং উপভোগ করছেন এবং সুইং বোলারদের জন্যও ভালো সাহায্য আছে পিচে। টস জিতে প্রথমে ব্যাটিং করার কথা ভাববেন অধিনায়ক। ১৫০-র কাছাকাছি স্কোর ম্যাচ জয়ের জন্য যথেষ্ট হওয়া উচিত।

ইংল্যান্ড তাদের শেষ গ্রুপ ম্যাচের আগেই পরের পর্বের জন্য যোগ্যতা অর্জন করায় বেশ কিছু খেলোয়াড়কে খেলিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে নিয়েছিল, ফলে দল থেকে পেসার ক্রস বাদ যান। সেমি-ফাইনালে ক্রসের মতো পেসারকে দলের বাইরে রাখার সাহস নাও দেখাতে পারে ইংল্যান্ড। এ ছাড়া বাকি দলে খুব বেশী পরিবর্তনের সম্ভাবনা নেই।

ইংল্যান্ড সম্ভাব্য একাদশঃ ড্যানিয়েল ওয়াইয়াট, সোফিয়া ডাঙ্কলে, অ্যালিস ক্যাপসে, ন্যাট সিভার (অধিনায়ক), অ্যামি জোনস (উইকেটকিপার), মাইয়া বোউচিয়ার, ক্যাথেরিন ব্রান্ট, সোফি একলস্টোন, কেট ক্রস, ইসি ওয়ং, সারা গ্লেন।

বার্বাডোসের বিরুদ্ধে ভারত যেহেতু প্রায় সব বিভাগেই সফল ছিল তাই দলে খুব বেশী পরিবর্তন হবে না। তবে উইকেটকিপার হিসেবে তানিয়া ভাটিয়ার পরিবর্তে একাদশে ফেরানো হতে পারে ইয়াস্তিকা ভাটিয়াকে। এ ছাড়া মেঘনা সিংয়ের নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন উঠতে পারে এবং বড় ম্যাচের আগে তাই ভারত অভিজ্ঞ রাজেশ্বরী গায়কওয়াড়কে দলে অন্তর্ভুক্ত করতে পারে।

ভারত সম্ভাব্য একাদশঃ স্মৃতি মান্ধানা, শাফালি ভার্মা, জেমাইমা রড্রিগস, হরমনপ্রীত কউর (অধিনায়ক), ইয়াস্তিকা ভাটিয়া (উইকেটকিপার), দীপ্তি শর্মা, স্নেহ রানা, পূজা ভাস্ত্রাকার, রেণুকা সিং, রাধা যাদব, রাজেশ্বরী গায়কওয়াড়।

ইংল্যান্ড বনাম ভারত হেড-টু-হেড
ম্যাচ – ২২ | ইংল্যান্ড – ১৭ | ভারত – ৫

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.