ক্রীড়াফিচার

ইতিহাসের স্বাক্ষী ভারতের

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে বছরের প্রথম একদিনের সিরিজ। আর সেখানেই ভারতের সামনে ছিল ইতিহাস গড়ার হাতছানি। ঘরের মাঠেই এক হাজার তম ওয়ান ডে খেলছে টিম ইন্ডিয়া। বিশ্বের কোনো দল এত ওয়ান ডে খেলেনি। আহমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টস হওয়ার পরই এক ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী হল টিম ইন্ডিয়া। এখনও পর্যন্ত ৯৯৯ টি ম্যাচে ভারত জিতেছে ৫১৮টি ম্যাচ এবং তারা হেরেছে ৪৩১টি ম্যাচে। এছাড়া ৯টি ম্যাচ ড্র ও ৪১টি ম্যাচে কোনও ফলাফল হয়নি। ভারতকে ১০০ তম ম্যাচের নেতৃত্ব দিয়েছিলেন কপিল দেব। আর বর্তমার বোর্ড সভাপতি তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি নেতৃত্ব দিয়েছিলেন ৫০০ তম একদিনের ম্যাচে। বিশ্ব ক্রিকেটে ১৯৭৪ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হয় ভারতের। সেই থেকেই শুরু। একের পর এক মাইলস্টোন গড়ে গিয়েছে ভারতীয় দল। বিশ্ব ক্রিকেটের মঞ্চে এবার ঘরের মাঠে নতুন ইতিহাস তৈরি করল টিম ইন্ডিয়া। আর সেইম্যাচের অধিনায়কের নাম রোহিত শর্মা। ক্যারিবিয়ানদের হারিয়ে এখন শুধুই ১০০০ তম ম্যাচের জয় স্মরণীয় করে রাখতে চায় ভারত।

আরও পড়ুনঃ যুব বিশ্বকাপ জিতল ভারত

আবেগতাড়িত অধিনায়ক রোহিত। হিটম্যান জানান,”এই মুহূর্তটা সত্যিই আমাদের কাছে ঐতিহাসিক। এই দীর্ঘ যাত্রায় যে সকল ক্রিকেটার অংশগ্রহণ করেছেন সকলের কাছে আমি কৃতজ্ঞ। আর এমন মঞ্চে অধিনায়ক হিসাবে নামতে পেরে গর্বিতও আমি। দীর্ঘ বছর ধরে এই যাত্রা চলছে। বহু ক্রিকেটারের নানান অবদান রয়েছে ভারতীয় ক্রিকেটে। ভারতীয় দলকে এই জায়গায় পৌঁছতে তাদেরও অবদান কম নয়। সেই ধারা বজায় রেখে এগিয়ে চলাই আমাদের লক্ষ্য।”

টস জিতে বোলিং নিয়ে রোহিত জানান, “পিচ একদমই ঠিক আছে, স্পোর্টিং উইকেট। আর রাতে শিশির ফ্যাক্টর কাজ করবে তাই বোলিং করার সিদ্ধান্ত নিলাম।” ভারতীয় জার্সিতে অভিষেক হল দীপক হুডার। চার বছর আগে ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন এই তরুণ অল রাউন্ডার। কিন্তু তখন অভিষেক করার সুযোগ মেলেনি। অবশেষে ২০২২ সালে ভারতীয় দলের জার্সিতে অভিষেক হল দীপক হুডার। এই মুহূর্তে করোনার ধাক্কায় বিধ্বস্ত ভারতীয় দল। দেশের এক হাজার তম ম্যাচে এমন নজির গর্বের, হুডার উদ্দেশ্য বার্তা ভারত অধিনায়কের।