ক্রিসমাসে ঢাকা টেস্ট জিতে সিরিজ পকেটে ভারতের

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

ঢাকার পিচে লড়াইটা হাড্ডহাড্ডি হলেও চতুর্থ দিনই বাংলাদেশকে হারিয়ে সিরিজ জয় টিম ইন্ডিয়ার।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ৩ উইকেটে জয়ী ভারতীয় দল। সেইসঙ্গেই সিরিজও জিতে নিল ২-০-এ। শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিনের হাত ধরেই শেষপর্যন্ত বাংলাদেশ বধ সম্পূর্ণ করল টিম ইন্ডিয়া। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে দ্রুত একের পর এক উইকেট খুইয়ে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। একসময় ৭ উইকেটও পড়ে গিয়েছিল ভারতের। সেখান থেকেই ভারতীয় দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে গেলেন শ্রেয়স আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে অসাধারণ বোলিং করেছিল ভারতীয় দলের বোলাররা। আর তাতেই কার্যত শেষ হয়ে গিয়েছিল বাংলাদশের ব্যাটিং লাইনআপ। মাত্র ২৩১ রানেই শেষ হয়ে গিয়েছিল বাংলাদেশ। ভারতের বিরুদ্ধে লক্ষ্য বড় রানের লিডের থাকলেও শেষপর্যন্ত তা করতে পারেনি বাংলাদেশ শিবির। মাত্র ১৪৪ রানের লিডও নিতে পেরেছিল বাংলাদেশ। আর তাতেই যে ভারতীয় দলের সহজ লক্ষ্য তখন তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু ঢাকার পিচে এই রান করতেও কিন্তু চিন্তায় পড়েছিল ভারত। চতুর্থ দিনও খেলা শুরুর দিকেই আরও তিন উইকেট খোয়ায় ভারতীয় দল। শুরুতেই ফিরে যান জয়দেব উনাদকাট। প্রথম ইনিংসে বড় রান পেলেও, এই ইনিংসে ব্যর্থই হয়েছেন ঋষভ পন্থ। সেই সময় থেকেই অক্ষর পটেলের সঙ্গে পার্টনারশিপ গড়ে তোলেন শ্রেয়স আইয়ার। কিন্তু কিছুক্ষণের মধ্যেই সাজঘরে ফেরেন অক্ষর পটেল। ভারতীয় দলের ওপর চাপ ক্রমশই বাড়ছিল। এমন পরিস্থিতিতেই শ্রেয়স আইয়ারের সঙ্গে জুটি বাঁধেন রবিচন্দ্রন অশ্বিন। আর তাতেই যেন সাফল্য।

বাংলাদেশের বোলারদের বিরুদ্ধে এদিন দাপুটে পারফরম্যান্স দেখিয়েছেন অশ্বিন। তৃতীয় দিনই ব্যাট হাতে মাঠে নেমে পড়েছিনল ভারতীয় দল। কিন্তু বাংলাদেশের স্পিনারদের বিরুদ্ধে কার্যত ব্যর্থ হতেই দেখা গিয়েছিল ভারতীয় টপ অর্ডারের ব্যাটারদের। তৃতীয় দিনই ৪ উইকেট খুইয়ে ভারতীয় দল বেশ চাপে পড়ে গিয়েছিল। তৃতীয় দিন যখন শেষ হয় সেই সময় ভারতের প্রয়োজন ছিল ১০০ রান। লক্ষ্যটা সহজ থাকলেও চার উইকেট খোয়ানে এবং ঢাকার পিচ যে সেই সময় ভারতীয়
দলকে বেশ চিন্তায় রেখেছিল তা বলার অপেক্ষা রাখে না।

৬২ বলে ৪২ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। সেইসঙ্গে শ্রেয়স আইয়ার করেছেন ২৯ রান। আর তাতেই বাংলাদেশের দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ সমতায় ফেরনোর সমস্ত আশা শেষ। ২-০ সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথে ভারত।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।