ক্রীড়া

অজিদের আউট করতে অতিরিক্ত ঘাম ঝরাতে হল ভারতীয় বোলারদের

এনএফবি, স্পোর্টস ডেস্কঃ

দুর্দান্ত ব্যাটিং করলেন উসমান খোয়াজা। আহমেদাবাদ টেস্টের প্রথম ইনিংসে একাই কার্যত দাপিয়ে বেরালেন বাঁহাতি ওপেনার। ১৮০ রানের ইনিংস খেললেন তিনি। এছাড়াও দাপট দেখালেন ক্যামেরুন গ্রিন। ১১৪ রানের ইনিংস খেলেছেন অজি অলরাউন্ডার। তবে প্রথম ইনিংসে বল হাতে দুরন্ত পারফরম্যান্স করলেন রবিচন্দ্রন অশ্বিন। অস্ট্রেলিয়ার অর্ধেকের বেশি উইকেট তিনিই নিলেন।

দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবার সমস্ত উইকেট হারিয়ে ৪৮০ রান করল স্টিভ স্মিথের দল। জবাবে ব্যাট করতে নেমে ১০ ওভারে ৩৬ রান করল ভারত। ৪৪৪ রানে পিছিয়ে রইলেন রোহিত’রা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলার রাস্তা ক্রমশ কঠিন হয়ে উঠছে ভারতীয় দলের। প্রথম ইনিংসে অজিদের আউট করতে গিয়েই অতিরিক্ত ঘাম ঝরাতে হল ভারতীয় বোলারদের। বর্ডার-গাভাসকর ট্রফির শেষ ম্যাচ খেলে নেমেছে ভারত। এই ম্যাচটি জিততে না পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলার স্বপ্ন কার্যত শেষ হয়ে যাবে রোহিতদের।

প্রথম ইনিংসে অবিশ্বাস্য ব্যাটিং করলেন খোয়াজা। চলতি টেস্টের প্রথম দিন থেকে শুরু করে দ্বিতীয় দিনেও বেশ খানিকটা সময় মাঠে থাকলেন তিনি। ৪২২ বলে ১৮০ রান করে অক্ষর প্যাটেলের শিকার হন খোয়াজা। ১১৪ রান করা গ্রিনকে আউট করে সাজঘরে ফেরান অশ্বিন। তবে গ্রিন এবং খোয়াজা ছাড়াও ভাল ব্যাটিং করতে দেখা গিয়েছে অধিনায়ক স্টিভ স্মিথ’কে। নিজের ধৈয্যের পরিচয় দিয়েছেন তিনি। ১৩৫ বল খেলে ৩৫ রান করেন স্মিথ। মারকুটে ব্যাটিং করতে গিয়েছে নাথন লায়ন’কে। ৬ টি চার মেরে ৩৪ রানের ইনিংস খেলেছেন তিনি। লায়নের থেকে একটি চার কম মেরে টড মারফির সংগ্ৰহ ৪১ রান। এই সুবাদে প্রথম ইনিংসেই ভারতীয় দলকে কোণঠাসা করে দিল স্টিভ স্মিথের দল।

প্ৰথম ইনিংসে ভাল বোলিং করলেন অশ্বিন। একাই ৬ টি উইকেট নিলেন ভারতীয় অফস্পিনার। ৪৭.২ ওভার বোলিং করে ১৫ টি ওভার মেডেন’ও দিয়েছেন তিনি। দুইটি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। ৩১ ওভার বল করে ২ উইকেট নেন বাংলার বোলার। সক্রিয় ভূমিকায় দেখা যায়নি উমেশ যাদব’কে। ২১ওভার বোলিং করলেও কোনও উইকেট নিতে পারেননি উমেশ। শামি-উমেশ ছাড়াও উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল এবং জাদেজা। একটি করে উইকেট নেন বাম হাতী দুই স্পিনার। অস্ট্রেলিয়ার ৪৮০ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩৬ রান করে ভারত। দ্বিতীয় দিনের শেষে ১০ ওভার ব্যাটিং করেন রোহিত’রা। এই দিন ১৭ রান করে অপরাজিত থাকলেন ভারত অধিনায়ক। তাঁর থেকে এক রান বেশি করে ক্রিজে রইলেন শুভমন গিল। এই সুবাদে ৪৪৪ রানে পিছিয়ে রইল ভারত।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।