ক্রীড়া

বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের নিখাত জারিন

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

কিছুদিন আগেই থমাস কাপ জিতে ব্যাডমিন্টনে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। এবার সাফল্য এলো ভারতীয় বক্সিংয়ে।
ঐতিহাসিক দিন ভারতের জন্য বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে। সোনা জিতলেন ভারতের নিখাত জারিন । এদিন তুরস্কতে থাইল্যান্ডের প্রতিযোগী জুটামাসকে ৫২ কেজি বিভাগে পরাস্ত করেন তিনি । শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন নিখাত। রিংয়ের ভেতর একের পরে এক পাঞ্চ মেরে বিপক্ষকে ঘায়েল করেন ৫-০ ব্যবধানে জিতেলেন তিনি। ফাইনালে প্রথম রাউন্ডথেকে এগিয়ে ছিলেন জারিন। শেষ পর্যন্ত সোনাজুটামাসকে আগেও হারিয়েছিলেন নিখাত।ফাইনালের প্রথম রাউন্ডে জারিন ও জিটপং দুজনেই একে অপরকে পাঞ্চের মাধ্যমে বেকায়দায় ফেলার চেষ্টা চালাতে থাকেন। দ্বিতীয়ার্ধেও খুব একটা ফারাক ছিল না দুজনের প্রয়াসে। তৃতীয় রাউন্ডেও তাই প্রতিপক্ষ নিখাতের মতো আগ্রাসী থেকেই জেতার মরিয়া প্রয়াস চালান। কিন্তু কখনোই নিখাতকে পিছনে ফিলতে পারেননি তিনি। ২০১৯ সালের থাইল্যান্ড ওপেনের সেমিফাইনালে জুটামাসকে হারিয়েছিলেন নিখাত। ২০১৮ সালে মেরি কম বিশ্ব বক্সিং থেকে সোনা জিতেছিলেন শেষ বার। তাঁর পরে নিখাত জারিন তুরস্ক থেকে আনলেন সোনা।

এই জয়ের পরে সোশ্যাল মিডিয়ায় জারিনকে অভিনন্দন বার্তায় সকলে ভরিয়ে দেন। বক্সিং ফেডারেশন অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, নিখাত জারিন ২০২১ সালের ন্যাশনালস থেকেই একের পর এক সাফল্য পেয়ে আসছেন। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে তিনি ভারতের পঞ্চম মহিলা বক্সার হিসেবে সোনা জয় করলেন। ফাইনালের আগে চারটি রাউন্ডেই সর্বসম্মত সিদ্ধান্তে জেতেন তিনি। এতেই প্রমাণিত কতটা দাপট নিয়ে তিনি প্রতিপক্ষদের পর্যুদস্ত করেছেন।
ইতিহাসে মোট চারজন ভারতীয় মহিলা বক্সয়ার চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। তারা হলেন , মেরি কম, সরিতা বিবি, জেনি আরএল এবং লেখা কেসি। নিখাত অতীতে যুব বিশ্ব চ্যাম্পিয়ন হন । ভারতের জন্য অর্ক দু’জন বক্সার মণিশা এবং পারভিন ব্রঞ্জ জিতেছেন। ২০১৯-এ রাশিয়াতে হয়েছিল বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ একটি রূপো এবং তিনটি ব্রঞ্জ জিতেছিল ভারত। এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত ৩৬টি মেডেল জিতেছে ভারত। রাশিয়া(৬০), চিনের (৫০) পর, তৃতীয় স্থান ভারতের পদক জয়ের নিরিখে। প্রসঙ্গত মহিলা বক্সিং খুব উন্নত করছে গত টোকিও অলিম্পিকে লাভলিনার ব্রঞ্জ জয় একটা। আর তার আগে মেরি কমের পদক জয় মহিলা বক্সিং কে উন্নত করে।

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।