চা শিল্পের বিস্তারে উদ্যোগ

এনএফবি, কলকাতাঃ

জলের পর চা হল পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি গৃহীত পানীয় এবং এর সঙ্গে জড়িয়ে রয়েছে লক্ষ লক্ষ মানুষের জীবন জীবিকা। এই শিল্পের বিস্তারে ভারতের সব প্রান্তের-সহ ও অন্যান্য দেশের দেড়শোর বেশি প্রতিনিধিদের উপস্থিতিতে কলকাতায় অনুষ্ঠিত হল সম্মেলন।

এই সম্মেলনে শ্রীলঙ্কা, বাংলাদেশ, চিন, ইন্দোনেশিয়া ও নেপালের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ড. শতদ্রু চট্টোপাধ্যায়, ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন (আইটিএ) ও ট্রিনিটি প্রোগ্রাম কমিটির চেয়ারপার্সন নয়নতারা পালচৌধুরী, আইটিএ-র ভাইস চেয়ারম্যান অতুল আস্থানা, আইটিএ-র অতিরিক্ত ভাইস চেয়ারম্যান হেমন্ত বাঙ্গুর, আইটিএ-র সেক্রেটারি জেনারেল অরিজিৎ রাহা, ইন্দোনেশিয়ান টি মার্কেটিং অ্যাসোসিয়েশনের পার্টনারশিপ ডিরেক্টর হেনরি হেনিয়ারধি, প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশন অব সিলোন (শ্রীলঙ্কা)-র চেয়ারম্যান সেনাকা আলাওয়াট্টেগামা প্রমুখ।

কথপোকথন অধিবেশনে অংশগ্রহণকারীরা চা শিল্পে ক্ষুদ্র চাষিদের ভূমিকা এবং তাদের স্বাস্থ্য ও সুকল্যাণ প্রসারের উপায় এবং তাদের কাজকর্ম-ব্যাবসা পারিবেশিকভাবে দীর্ঘস্থায়ী করা যায় তা নিয়ে আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *