দেশে ফিরলে মৃত্যুদন্ডও হতে পারে ইরানি ফুটবলারদের

স্পোর্টস ডেস্ক, এনএফবিঃ

প্রতিবাদে ফুঁসছেন ইরান। সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন বেশ কিছু ইরানের নাগরিক। এবার বড়সড় শাস্তির মুখে ইরানের ফুটবলাররাও। দেশে ফেরার পর জেল এমনকি মৃত্যুদন্ড পর্যন্ত হতে পারে তাদের।

গত সোমবার ইংল্যান্ডের বিপক্ষে খেলে বিশ্বকাপে অভিযান শুরু করেছে ইরান। এই দিন ম্যাচ শুরুর আগে ইরানের জাতীয় সঙ্গীত বাজার সময় মুখবন্ধ রেখেছিলেন সে দেশের ফুটবলাররা। যা বিশ্বমঞ্চে ইরানের সম্মানহানি হয়েছে, বলে মনে করছে সে দেশের সরকার। খলিফা স্টেডিয়ামে এই দিন ম্যাচ শুরু হওয়ার আগে জাতীয় সঙ্গীত বাজলেও হোসেনি, করিমি, হজশফি, তারেমিরা চুপ করে ছিলেন।

হিজাব বিরোধী আন্দোলন চলছে ইরানে। বাধ্যতামূলক হিজাব পরার প্রতিবাদে বিক্ষোভ করছেন সে দেশের নাগরিকরা। এই আন্দোলনের সঙ্গে জড়িত এক মহিলা মাহশা আমিনিকে সে দেশের নীতি পুলিশ গ্রেফতার করে। হেফাজতে যাওয়ার দিন কয়েক পরে ‘শারীরিক অসুস্থতার’ কারণে জেলের মধ্যেই মৃত্যু হয় তাঁর। এই ঘটনায় উত্তাল গোটা ইরান। দেশজুড়ে চলছে বিক্ষোভ এবং প্রতিবাদ।

জানা গিয়েছে, ইতিমধ্যেই হাজার দুয়েকের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। ইরানের শিল্পী, ক্রীড়াবিদরা বিক্ষোভকারীদের সমর্থন করেছেন। ইরানের এক মুখপাত্র মাসউদ সেতায়েসি জানিয়েছেন, “যাঁরা জাতীয় সঙ্গীত গাইতে অস্বীকার করবে, তাদের শাস্তি দেওয়া হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *