ক্রীড়া

শুধু বাদ দেওয়াই সমস্যার সমাধান নয়, বিরাট ইস্যুতে বলছেন নেহেরা

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

ব্যাট হাতে দীর্ঘদিন বড় রান নেই প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলির। কপিল দেব, ভেঙ্কটেশ প্রসাদ, বীরেন্দ্র শেহবাগের মত প্রাক্তন ক্রিকেটাররা বিরাটকে দল থেকে বাদ দেওয়ারও কথা বলেন। এবার বিরাটের পাশে দাঁড়ালেন প্রাক্তন ভারতীয় জোরে বোলার আশিস নেহেরা।
এদিন নেহেরা জানালেন,”দীর্ঘদিন খারাপ ফর্ম থাকলে কোহলির মতো খেলোয়াড় না হলেও আলোচনা হবে । আপনি যখন খেলছেন, আপনি আপনার খেলায় ফোকাস করার চেষ্টা করুন এবং ড্রেসিং রুমের বাইরের লোকেদের কথা শুনবেন না। আপনার সতীর্থ, ম্যানেজমেন্ট এবং নির্বাচকরা কীভাবে আপনাকে সমর্থন করছে তা গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা যখন বিরাটের মতো একজন ব্যক্তির কথা বলছি। হ্যাঁ, এটা কোথাও লেখা নেই যে তিনি রান না করলেও ভারতের হয়ে খেলতে থাকবেন। কিন্তু ও যখন অতীতে অনেক কিছু করেছেন দেশের হয়ে , আপনি সবসময় অতিরিক্ত সুযোগ পাবেন।
সবাই জানে বিরাটের কৃতিত্ব এবং তার প্রতিভা। ৩৩ বছর বয়সেও ফিটনেস ওর জন্য কোনো সমস্যা নয়। আমি আশাবাদী যে বিরাটের সময় ভাল আসবে। আশা করি ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর আমরা ভিন্ন বিরাটকে দেখতে পাব।”
যদি তিনি এক মাস বা সপ্তাহ বিশ্রাম নেন সেটাও তার জন্য ভালো হবে বলে জানালেন নেহেরা ।
এরপরে বিশ্বকাপজয়ী এই পেসার যোগ করেন,”হ্যাঁ, আপনি যখন পারফর্ম না করেন তখন আপনি বাদ পড়ে যান। যাইহোক, অনেক ifs এবং buts আছে। আপনি যখন বিরাটের মতো একজন খেলোয়াড় যিনি রান করেছেন এবং দেশের জন্য অনেক কিছু করেছেন, তাকে সরাসরি বাদ দেওয়া যাবে না। হ্যাঁ, বিরাট রানের মধ্যে নেই কিন্তু তাকে বাদ দেওয়া সমাধান নয়। আমরা বিরাটকে উদাহরণ হিসেবে আলোচনা করছি। এমনকি ৫০ ওভারের খেলায় ফর্মে ফেরার আগে রোহিতও লড়াই করেছিলেন। কিন্তু এবারের আইপিএল ও অন্যান্য টি-টোয়েন্টি খেলায় রোহিতও ভালো ফর্মে ছিলনা । বিরাট এবং রোহিতের মত খেলোয়াড়দের থেকে সবাই সেরাটা চায় সেই কারণে ওদের খারাপ ফর্ম থাকলে ওদের নিয়ে আলোচনা হয়। কারণ ওদের প্রতি আকর্ষণ সবসময় আছে।”
প্রসঙ্গত বিরাটের ব্যাটে ২০১৯ সালের পরে আর কোনো শতরান নেই। এবার চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডেতেও তিনি খেলতে পারেননি।