ক্রীড়া

‘শুধু গতিতে কাজ হবে না’ উমরান মালিককে টিপস গ্লেন ম্যাকগ্রার

অঞ্জন চ্যাটার্জী, এনএফবিঃ

আইপিএলের অভিষেক ম্যাচ থেকে এখনও পর্যন্ত মুগ্ধ করেছেন উমরান মালিক। ধারাবাহিকভাবে তিনি প্রতি ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিবেগে বল করে যেতে পারেন। চলতি মরশুমে বলের গতির পাশাপাশি তাঁর লাইন ও লেংথেও অনেকটাই উন্নতি হয়েছে। আর সেকারণেই তিনি উইকেটও পাচ্ছেন। যত সময় যাচ্ছে, জাতীয় দলে সুযোগের জন্য উমরান মালিকের দাবি আরও জোরাল হচ্ছে। ২২ বছর বয়সী জম্মু-কাশ্মীরের এই স্পিডস্টার এখনও পর্যন্ত ১৫টি উইকেট নিয়েছেন। যার মধ্যে একটি ম্যাচে ৫ উইকেটও রয়েছে। একটু বেশি রান দিলেও উইকেট নেওয়ার ক্ষমতা প্রশংসিত হচ্ছে বিভিন্ন মহলে।

এবার উমরান মালিকের প্রশংসা করলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান বোলার গ্লেন ম্যাকগ্রা। তিনি মনে করেন,”ওর গতি খুব ভালো। কিন্তু উমরানের উচিত আরও বেশি করে বলের উপরে নিয়ন্ত্রণ রাখা। মোদ্দা কথা, ওর আরও বলে নিয়ন্ত্রণ রাখার উপরে জোর দেওয়া উচিত। যদি পেসের পাশাপাশি বলে নিয়ন্ত্রণে রাখতে পারে তাহলে বিশ্বের যে কোনও দলের কাছে উমরান ভয়ঙ্কর হয়ে উঠবেন।”

তবে এখনই উমরান মালিককে জাতীয় দলে সুযোগ দেওয়ার পক্ষপাতী নন ম্যাকগ্রা। তিনি মনে করেন, আরও একটা বা দুটো মরশুম তাঁকে দেখা উচিত। যত ক্রিকেট খেলবে, তত নতুন নতুন বোলিং কৌশল শিখতে পারবে। আর তাতে জাতীয় দল অনেক বেশি লাভবান হবে। পাশাপাশি এই প্রাক্তন অজি পেসার উমরানকে ফিটনেসের দিকেও বেশি করে নজর দিতে বলেন। কারণ ফাস্ট বোলারদের চোট পাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে। ফলে বোলিং-এর পাশাপাশি ফিটনেসে গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “দ্বিতীয় ও তৃতীয় মরশুমেও ভালো করতে হবে। কারণ ততদিনে ব্যাটসম্যানরা জেনে যাবে তোমার বোলিং কীরকম। যখন তুমি ১৫০ কিলোমিটারের উপরে বল করছে তখন শরীরে অনেক ধকল পড়ে। ফলে মাঠের বাইরে ফিটনেসের দিকে নজর দিতে হবে বিরতি নিতেই হবে।”

চলতি আইপিএলে এখনও পর্যন্ত উমরান মালিকের বোলিং গড় ৯.১। গত তিন ম্যাচে তিনি ১২ রান করে প্রতি ওভারে দিয়েছেন। এটা মোটেই খুব একটা ভালো পরিসংখ্যান নয়। তবে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন, সঠিক প্রশিক্ষণ পেলে উমরান মালিক এত বেশি রান দেওয়াটা বন্ধ করতে পারবেন। আর তখনই হবে তাঁর আসল পরীক্ষা। এজন্য বোর্ডের কাছে উমরানের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বিভিন্ন মহল থেকে। কারণ উমরানই ভারতের একমাত্র বোলার যিনি টানা এই গতিতে বল করে যেতে পারেন।