জাওয়াদ মোকাবিলায় তৎপর কলকাতা পুরসভা, একাধিক বিভাগের কর্মীদের ছুটি বাতিল

এনএফবি, কলকাতাঃ

চলতি বছরের মে মাসে ইয়াস এবং সেপ্টেম্বরে গুলাবের পর এবার পালা জাওয়াদের। দেশের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসা এটি বছরের তৃতীয় ঘূর্ণিঝড় হতে চলেছে। শনিবার ভোরে উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে জাওয়াদ। জাওয়াদের প্রভাবে ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে ওই দুই রাজ্যে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, বাংলায় ঘূর্ণিঝড় সরাসরি আছড়ে না পড়লেও তার প্রভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। সতর্ক করা হয়েছে উপকূলের জেলাগুলিকে।

জওয়াদের প্রভাবে কলকাতায় শনিবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। শহর কলকাতার নীচু এলাকাগুলি থেকে জমা জল সরাতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।পাম্পিং স্টেশনগুলিতে নজরদারির পাশাপাশি বিভিন্ন জায়গায় বাতিস্তম্ভগুলিতেও বাড়তি নজরদারি রাখা হচ্ছে।

কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির জেরে শহর কলকাতার জমা জল সরাতে প্রতিটি নিকাশি পাম্পিং স্টেশনে ২৪ ঘন্টা নজরদারির ব্যবস্থা থাকছে। জমা জল সরাতে বাড়তি পাম্প মজুত রাখছে কলকাতা পুরসভা। এছাড়াও জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা এড়াতে বাড়তি নজরদারি থাকছে। জলমগ্ন এলাকাগুলিতে পরিস্থিতি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভার বিভিন্ন বিভাগের কর্মীদের এব্যপারে সিইএসসি-র সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে বলা হয়েছে। একাধিক বিভাগের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় খোলা হয়েছে কন্ট্রোলরুম, ৪ ডিসেম্বর থেকে চালু থাকবে এই কন্ট্রোলরুম। আলাদা করে অধিকারিকদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.