জেলা

কলকাতা – বালুরঘাট বন্ধ সরকারী বাস পরিষেবা, ক্ষুব্ধ যাত্রী সাধারণ

এনএফবি, বালুরঘাটঃ

একেই পিছিয়ে পড়া সীমান্ত জেলা হিসেবে আগেই চিহ্নিত হয়েছিল দক্ষিণ দিনাজপুর জেলা । তার উপর সম্প্রতি ট্রেনে কলকাতা যাওয়ার জন্য যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠলেও ট্রেনের টিকিটের আকালে রাজ্যের রাজধানীর সাথে সড়ক যোগাযোগে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার গাড়ি গুলির উপর নির্ভরশীল জেলার যাত্রী সাধারণ। কিন্তু অজ্ঞাত এক কারণে বেশ কয়েকমাস হলো উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বালুরঘাট ডিপো থেকে কলকাতায় যাতায়াতকারী নৈশ ও দিবাকালীন বাস পরিষেবা বন্ধ রাখায় বিপাকে জেলার যাত্রী সাধারণ। পাশাপাশি বাস সার্ভিস বন্ধ থাকায় আর্থিক ভাবে লোকসানে ধুকছে সংস্থার বালুরঘাট ডিপো।

গোপাল পোদ্দার, মার্চেন্ট অফ কমার্সের সভাপতি

যদিও সংস্থার কর্মী ইউনিয়নের সভাপতির দাবি তারা শুধু কর্মীরা যাতে ক্ষতি গ্রস্ত না হয় সেই ব্যাপারেই দেখভাল করে থাকেন। বাস সার্ভিস কেন চালানো হচ্ছে না তা তাদের দেখবার বিষয় নয়। সেটা একমাত্র ডিপো ইনচার্য বলতে পারবেন।

রাকেশ শীল , টিএমসি জেলা শ্রমিক সংগঠন সভাপতি

অপরদিকে যাত্রীদের অভিযোগ, আগে বালুরঘাট থেকে এই সংস্থা দিনের বেলা ও রাত্রিবেলা কলকাতা অভিমুখে প্রচুর বাস চালাতো । তাতে যাত্রী সাধারণের পাশাপাশি, সংস্থাও আর্থিক ভাবে লাভবান হতো।
তাদের আরও অভিযোগ তারা দেখতে পাচ্ছেন অদ্ভুত ভাবে কোন এক অজ্ঞাত কারণে সংস্থা তাদের দিনের গাড়ি ও নৈশকালীন প্রতিদিনের সার্ভিস বাতিল করেছে ৷ সপ্তাহের মাঝে দু একদিন একটি করে গাড়ি চালাচ্ছে। অথচ বেসরকারি গাড়িগুলি এমনকি সরকারের পি পি মডেলের গাড়ি প্রতিদিন তাদের সার্ভিস বজায় রেখে আর্থিক ভাবে লাভবান হচ্ছে। অথচ সরকারি সংস্থা তাদের সব সুযোগ সুবিধে থাকা সত্ত্বেও এই আর্থিক লাভ থেকে বঞ্চিত হচ্ছে মাসের পর মাস। অথচ জেলার যাত্রী সাধারণ সরকারি পরিবহন সংস্থার উপর আস্থা রেখে চলাচল করতেই ভালবাসে বলেই সাধারণ যাত্রীরা দাবি করেছে ।

জিষ্ণু নিয়োগী , নাট্যকার

নিউজ ফ্রন্ট বাংলার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।